৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আউটডোরে ঘণ্টাপিছু ডাক্তার ভাড়া নেবে রাজ্য

Published by: Kumaresh Halder |    Posted: October 27, 2018 2:07 pm|    Updated: October 27, 2018 2:07 pm

Mamata govt to hire doctors on hourly basis

স্টাফ রিপোর্টার: এবার ঘণ্টাপিছু ডাক্তার ভাড়া নেবে রাজ্য। প্রাথমিক ও ব্লক প্রাথমিক স্তরে আউটডোর চালাতে এই সিদ্ধান্ত। জটিলতা কমাতে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের হাতে নজিরবিহীনভাবে এই ডাক্তার ভাড়া নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

[নাগেরবাজারে অগ্নিকাণ্ডে ভস্মীভূত ১০টি ঝুপড়ি]

স্বাস্থ্য দপ্তরের আশা, নিয়োগ প্রক্রিয়ার এই বিকেন্দ্রীকরণ প্রত্যন্ত অঞ্চলে ডাক্তার-সংকট মেটাতে বড় ভূমিকা নেবে। এক স্বাস্থ্যকর্তা জানালেন, সরকারি ব্যবস্থার বাইরে চিকিৎসকদের একটা বড় অংশ প্রাইভেট প্র্যাকটিস করেন। এই অংশকে গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থায় যুক্ত করতেই এই সিদ্ধান্ত। শুক্রবার এই মর্মে সরকার বিজ্ঞপ্তি জারি করে। তারপরই প্রস্তুতি নিতে শুরু করেছেন রাজ্যের মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা। এঁদের নেতৃত্বেই জেলাস্তরে তিন সদস্যের কমিটি তৈরি হবে। বাকি দু’জনকে মনোনীত করবেন সিএমওএইচ’রা। তারপর দেওয়া হবে কর্মখালির বিজ্ঞাপন। চেম্বার করার অভিজ্ঞতা রয়েছে এমন ডাক্তারদেরই ‘ভাড়া’ নেওয়া হবে। আগে এলে আগে  সুযোগের ভিত্তিতে নিয়োগ হবে। ইচ্ছুক ডাক্তারদের তিনটি জায়গার ‘অপশন’ দেওয়া হবে। এর মধ্যে পছন্দসই একটিতে আউটডোর করতে পারবেন তাঁরা।

[শহরে ফের ডেঙ্গুর বলি, হাসপাতালে মৃত্যু ভদ্রেশ্বরের বাসিন্দার]

চিকিৎসকরাও সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তাঁদের মত, অনেকেই স্থায়ী সরকারি চাকরি করতে চান না। এই সংখ্যাটা নেহাৎ কম নয়। এঁদের সরকারি হাসপাতালের ‘ওপিডি’তে কাজে লাগানো যেতেই পারে। রাজ্যে যে হারে স্বাস্থ্য পরিকাঠামোর সম্প্রসারণ হয়েছে, সেই অনুপাতে ডাক্তার বাড়েনি। ফলে, অনেক জায়গাতেই নিয়মিত আউটডোরে ডাক্তার বসানো যাচ্ছে না। এবার হয়তো এই সংকট মিটবে৷

[দক্ষিণেশ্বরের মতো কালীঘাটেও স্কাইওয়াক, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে