১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

নজিরবিহীন! পুরসভার হস্তক্ষেপ ছাড়া অবৈধ নির্মাণ ভাঙল অপরাধী নিজেই

Published by: Abhisek Rakshit |    Posted: July 9, 2021 11:39 am|    Updated: July 9, 2021 12:35 pm

Man demolish his illegal construction himself in Haridevpur | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

গোবিন্দ রায়: এতদিন বেআইনি কোনও নির্মাণ সংক্রান্ত মামলায় আদালতের নির্দেশ মেনে বাড়ি বা অবৈধ নির্মাণ ভেঙ্গে এসেছে পুরসভা কর্তৃপক্ষ। এবার নজিরবিহীনভাবে কলকাতা (Kolkata) পুর আদালতের নির্দেশ মেনে পুরসভার হস্তক্ষেপ ছাড়া নিজের তৈরি অবৈধ নির্মাণ ভেঙে সাফ করল অপরাধী নিজেই। পাশাপাশি, পুর আদালতের নির্দেশে ১ লক্ষ ৯৫ হাজার টাকা জরিমানাও মেটাল অপরাধী।

কলকাতা পুর আদালত সূত্রে জানা গিয়েছে, হরিদেবপুর থানা এলাকায় বিদ্যাসাগর সরণির ১২৪ নম্বর ওয়ার্ডের একটি বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় গত ফেব্রুয়ারি মাসে অবৈধ নির্মাণ ভেঙে ফেলতে নির্দেশ দেয় আদালত। ৫০ হাজার টাকা জরিমানার সঙ্গে বিপ্লব হাওলাদার নামে অভিযুক্ত ওই বাসিন্দাকে এক দিনের জেল হেফাজতেরও নির্দেশ দেন কলকাতা পুর আদালতের মুখ্য বিচারক প্রদীপ কুমার অধিকারী। পাশাপাশি, এই মামলার অন্য আরেকটি অংশের জন্য এক হাজার টাকা জরিমানার সঙ্গে যতদিন না পর্যন্ত ওই অবৈধ নির্মাণ ভাঙা হচ্ছে ততদিন ওই নির্মাণের জন্য দৈনিক ১০০ টাকা হিসেবে জরিমানা দেওয়ার নির্দেশও দেওয়া হয়।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক সৌমিত্র-রাজীব, দুই ‘বেসুরো’ নেতাকে নিয়ে অস্বস্তিতে BJP]

আদালতের নির্দেশে একদিন জেলও খাটে বিপ্লব হাওলাদার। এবং ২০১৭ সালের সালে যেদিন থেকে ওই নির্মাণ তৈরি করতে স্থগিতাদেশ দিয়েছিল কেএমসি, সেদিন থেকে এখনও পর্যন্ত দৈনিক ১০০ টাকা হিসেবে মোট ১ লক্ষ ৯৫ হাজার টাকা জরিমানা জমা দেয় সে। আদালতের নির্দেশ ঠিকঠাকভাবে মানা হয়েছে কিনা পুরসভার কাছে তা জানতে চেয়েছিল পুর আদালত। জানা গিয়েছে, পুরসভার তরফে শনিবার রিপোর্ট দিয়ে জানানো হয়েছে পুর আদালতের নির্দেশ মেনেই অবৈধ নির্মাণ ভেঙে ফেলেছে সে। আদালতের নির্দেশ মেনে অপরাধীর এইরকম বেআইনি নির্মাণ ভাঙা নজিরবিহীন বলেই মনে করছেন আইনজীবী মহল। কারণ এতদিন আদালত কোনও অবৈধ নির্মাণ ভাঙার নির্দেশ দিলে তা দীর্ঘ টালবাহানায় পড়ে থাকে। অবশেষে সেই ভাঙ্গার কাজে হাত লাগাতে হয় পুরসভার। কোন কোন ক্ষেত্রে পুরসভাও গাফিলতি করে তা ফেলে রাখে। কিন্তু এক্ষেত্রে আদালতের নির্দেশ কার্যকর করতে অপরাধীর সক্রিয় হওয়ায় শহরে বেআইনি নির্মাণের ক্ষেত্রে মানুষ সজাগ হবেই বলে মত আইনজীবীদের।

[আরও পড়ুন: রাজ্যের হোমগুলিতে টিকাকরণে জোর, আবাসিকদের ভ্যাকসিনেশন নিয়ে কড়া নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement