৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিম্নচাপ সরতেই স্বস্তিতে রাজ্য, দু’দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

Published by: Kumaresh Halder |    Posted: August 27, 2018 5:18 pm|    Updated: August 27, 2018 5:20 pm

Met predicts heavy rain in South Bengal districts

রিঙ্কি দাস ভট্টাচার্য:  রাজ্যকে স্বস্তি দিয়ে সরে গেল নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে পশ্চিম ওড়িশায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর৷ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হতেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে৷পশ্চিম ওডিশায় নিম্নচাপ সরতেই কিছুটা স্বস্তিতে রাজ্য৷ তবে, আগামী দু’দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়৷

[বাংলাদেশি পাচারকারীদের নিশানায় কলকাতার কিশোরীরা, সতর্ক পুলিশ]

উত্তর বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস শোনা যাচ্ছিল গত কয়েকদিন ধরে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই সম্ভাবনা আপাতত ক্ষীণ৷ পশ্চিম ওডিশায় নিম্নচাপ সরতেই কিছুটা স্বস্তিতে রাজ্য৷ তবে, রাজ্যের ঘাড়ে নিম্নচাপ জমা না হলেও গত দু’দিন বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস আগেই জানিয়েছিল, আরও কয়েক দিন রাজ্যে বৃষ্টিপাত হবে৷ কিন্তু পরে হাওয়া অফিসের তরফে জানানো হয়, ওড়িশার উত্তর উপকূলে রয়েছে নিম্নচাপের অবস্থান। একইসঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে সরেছে মৌসুমি অক্ষরেখাও। ফলে ভারী বৃষ্টি পাবে পড়শি রাজ্য ওড়িশা। তবে আগামী দু’দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। যদিও আগামী দু’দিন দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায় কয়েকপশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকায় মঙ্গলবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

[ফের পণের বলি গৃহবধূ, খুনের পর দেহ ঝুলিয়ে দেওয়ার অভিযোগ শ্বশুরবাড়ির বিরুদ্ধে]

এদিকে একটানা বৃষ্টির জেরে পার্শ্ববর্তী রাজ্য ওড়িশায় বন্যার উদ্বেগ আরও বাড়িয়েছে। শুধু তাই নয়, দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ফের প্রকৃতির রোষে পড়তে পারে দেশের ১২টি রাজ্য। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, আজও দেশের ১২টি রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। বর্ষণ-প্রবণ সেই রাজ্যগুলির তালিকায় রয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ। এছাড়াও বৃষ্টি চলবে অসম, মেঘালয়, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, আন্দামান ও নিকোবর, রাজস্থানের পূর্বাঞ্চল, ছত্তিশগড়ের উত্তরাংশ, মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চল, গোয়া ও কর্ণাটকের বেশ কিছু এলাকায়৷ দিল্লির পাশাপাশি প্রবল বৃষ্টির মোকাবিলায় উত্তরাখণ্ডের প্রশাসনকে সতর্ক করা হয়েছে। কয়েকটি জেলায় স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশও দিয়েছে কেন্দ্র সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে