BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মেট্রো চড়েই পুজো পরিক্রমা? জেনে নিন এই নয়া নিয়ম

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2019 8:58 am|    Updated: September 24, 2019 10:22 am

Metro Rail won't allow passengers with big bags during Puja

ফাইল চিত্র

নব্যেন্দু হাজরা: মেয়েদের কাঁধে থাকা ভ্যানিটি ব্যাগ বা অফিস ব্যাগ পর্যন্ত ঠিক আছে। কিন্তু ব্যাগের আকার তার থেকে বড় হলেই আর মেট্রোয় ওঠা যাবে না। আটকানো হবে গেটেই। মেট্রোয় ওঠায় জারি হতে পারে নিষেধাজ্ঞাও। পিঠে বড় ব্যাগ নিয়ে আর মেট্রোয় ওঠা যাবে না। তবে সাধারণ দিনে নয়, পুজোর সময়। চতুর্থী থেকেই এই নিয়ম কার্যকর করতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের বাড়তি চাপ সামাল
দিতে এবার এই পথে হাঁটতে চলেছে কলকাতা মেট্রো রেল। ইতিমধ্যে জলের বোতল নিয়ে প্ল্যাটফর্মে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। পুজোর দিনগুলোয় সেই একই নিয়ম কার্যকর হতে চলেছে বড় ব্যাগের উপরও।

[আরও পড়ুন: ‘সব জায়গায় গায়ের জোর দেখানো হচ্ছে’, যাদবপুর ইস্যুতে মুখ খুললেন মমতা]

কর্তৃপক্ষের দাবি, পুজোর সময় সাধারণত অফিসকাছারি বন্ধই থাকে। তবুও যদি কেউ বড় ব্যাগ নিয়ে মেট্রোয় উঠতে যান, সেক্ষেত্রে তাঁকে আটকানো হবে। কারণ, পিঠের বা হাতের বড় ব্যাগ অনেকটা জায়গা নিয়ে নেয়। অন্য যাত্রীদের সমস্যা হয়। ভিড় সামাল দিতেই পুজোর দিনগুলোতে হিমশিম খেতে হয় রেল পুলিশকে। তাছাড়া ব্যাগের কারণে অনেক সময়ই দরজা বন্ধ হতে সমস্যা হয়। যাত্রী কামরায় ঢুকলেও তাঁর পিঠে থাকা ব্যাগ ঢোকে না। ফলে আটকে যায় দরজা। সময়ে ট্রেন চালানো যায় না। অভিজ্ঞতা দিয়ে আধিকারিকরা দেখেছেন, প্রায় দিনই ভিড়ের সময় ব্যাগ নিয়ে যাত্রীদের মধ্যে অশান্তি লেগেই থাকে। পুজোর ভিড়ে তা শুরু হলে সামাল দেওয়াটাই মুশকিল হয়ে যাবে বলে মনে করছেন তাঁরা। তাই এই নতুন নিয়ম।
একইসঙ্গে জলের বোতল নিয়েও ঢোকা যাবে না পাতালে। ঠাকুর দেখতে দেখতে গলা শুকিয়ে গেলে জল খেয়ে বোতল বাইরে ফেলে তবে মেট্রো স্টেশনে ঢুকতে হবে। আধিকারিকরা অনেকেই বলছেন, মেট্রোয় সর্বাধিক এক ঘণ্টা যেতে হতে পারে যাত্রীকে। তার মধ্যে জলের বোতল নিয়ে ঢোকার প্রয়োজন কী? তাঁদের অভিযোগ, বোতল নিয়ে ঢুকে স্টেশন নোংরা করেন অনেক যাত্রী। পুজোর সময় সেটা একেবারেই কাম্য নয়।
এমনিতেই ভিড়ের মধ্যে ব্যাগেজ স্ক্যানারে ব্যাগ পরীক্ষা করা সম্ভব হয় না। তাছাড়া স্ক্যানারগুলোর অধিকাংশই খারাপ। তাই পুজোর ভিড়ে চোখে দেখাতেই ব্যাগের আকার বড় হলে, তা নিয়ে মেট্রো ওঠাতেই বাধ সাধছে কর্তৃপক্ষ। চতুর্থী থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। কারণ, ওই দিন থেকেই পুজো উপলক্ষে বিশেষ পরিষেবা চালু করছে কর্তৃপক্ষ। তাও ছোট ব্যাগ নিয়ে যাঁরা ঢুকবেন, তা পরীক্ষার জন্য অতিরিক্ত
ডিএফএমডি গেট বসানো হচ্ছে। ২৩টি স্টেশনে বর্তমানে ৪৩টি ডিএফএমডি গেট রয়েছে। আরও ৩৪টি বসানো হবে। ফলে সেখানেই হয়ে যাবে ছোট ব্যাগ পরীক্ষা।

[আরও পড়ুন: দরাজ মুখ্যমন্ত্রী, পে কমিশনের সুপারিশ উপচে সরকারি কর্মীদের বেতনবৃদ্ধির ঘোষণা]

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ”পুজোর সময় অত্যধিক ভিড় হয় মেট্রোয়। যাত্রীদের সুবিধার কথা ভেবেই তাই বড় ব্যাগ নিয়ে এই সময় মেট্রোয় ওঠা যাবে না। তবে ছোট ব্যাগ নেওয়া যেতে পারে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে