২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ফের পিছিয়ে গেল উচ্চমাধ্যমিক, জুনেও হচ্ছে না পরীক্ষা

Published by: Tiyasha Sarkar |    Posted: June 2, 2020 3:24 pm|    Updated: June 2, 2020 3:35 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: ফের উচ্চমাধ্যমিকের সূচি বদল। ২৯ জুন হচ্ছে না পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানা গিয়েছে, করোনার কারণে বাকি থাকা তিনটি পরীক্ষা হবে ২, ৬ ও ৮ জুলাই। সেক্ষেত্রেও পরীক্ষার্থী ও শিক্ষকদের কঠোরভাবে মানতে হবে সামাজিক দূরত্বের বিধি। মাস্ক-স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক।

করোনা সংক্রমণ রুখতে প্রথমেই শিক্ষাঙ্গনগুলি বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। সেই কারণে চলতি বছরে উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা বাকি থেকে গিয়েছিল। জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করলে কিছুদিন আগে জানা গিয়েছিল উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা নেওয়া হবে ২৯ জুন, ২, ৬ জুলাই। এরপর আনলক ওয়ানেও কনটেনমেন্ট জোনগুলিতে ৩০ জুন পর্যন্ত সব কিছু বন্ধ রাখা হবে বলে ঘোষণা করা হয় প্রশাসনের তরফে। এতেই আতান্তরে পড়েন কনটেনমেন্ট জোনের শিক্ষক ও পড়ুয়ারা। সেই কারণেই ফের পরীক্ষার দিনবদলের দাবি ওঠে। সেই বিষয়টি বিবেচনা করেই উচ্চমাধ্যমিকের সূচি বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানালেন পার্থ চট্টোপাধ্যায়। জানা গিয়েছে, ২, ৬ ও ৮ জুলাই হবে উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা। তবে কোন দিন কী বিষয়ের পরীক্ষা হবে তা সিদ্ধান্ত নেবে সংসদ।

[আরও পড়ুন: হাওড়ায় রেলের অর্থোপেডিক হাসপাতালে করোনার চিকিৎসা, আন্দোলনের হুমকি কর্মীদের]

শিক্ষামন্ত্রীর এই ঘোষণায় অনেকটাই স্বস্তিতে পড়ুয়া ও শিক্ষকরা। কনটেনমেন্ট জোনের বাইরের মানুষেরাও কীভাবে পরীক্ষাকেন্দ্রে পৌঁছেবেন তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। কারণ, রাজ্যে এখনও স্বাভাবিক হয়নি গণপরিবহণ। চলছে না ট্রেন। বাস-অটো চললেও তা সংখ্যায় অত্যন্ত কম।

[আরও পড়ুন: ক‌্যানসারের সীমা পেরিয়ে আমফান দুর্গতদের জন‌্য মাস্ক তৈরি করলেন সীমারেখা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement