BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রেলের পরীক্ষার্থীদের সুবিধায় চলতি সপ্তাহেই Staff Special trains বাড়ছে হাওড়া ও শিয়ালদহে

Published by: Sucheta Sengupta |    Posted: July 22, 2021 8:55 pm|    Updated: July 22, 2021 8:55 pm

More Staff special trains will run in Sealdah and Howrah from July 23 due to examinations of Indian Railways | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: পরীক্ষার্থীদের জন্য স্টাফ স্পেশ্যাল ট্রেনের (Staff Special Trains) সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল। আগামী ২৩ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে বেশ কয়েকটি পরীক্ষা রয়েছে। সেই কারণে হাওড়া ডিভিশনে ২০টি এবং শিয়ালদহ (Sealdah) ডিভিশনে ৪০টি ট্রেন বাড়ানো হবে। তবে এই বাড়তি ট্রেন পরীক্ষা শেষেও চালু থাকবে বলে রেল জানিয়েছে। হাওড়ায় (Howrah)এই মুহূর্তে দেড়শোর উপরে ট্রেন চলছে। বাড়তি ট্রেন চালানোয় ওই দিন থেকে ১৯০টির বেশি ট্রেন চলবে রোজ। শিয়ালদহে ৩৯০টি অর্থাৎ ট্রেন চলছে এই মুহূর্তে। তা বেড়ে হবে ৪৩০টি। টিকেটিং ব্যবস্থা দুই ডিভিশনে পরীক্ষার্থীদের জন্য একই রকম থাকবে। অর্থাৎ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা দৈনিক টিকিট কাটতে পারবেন দুই ডিভিশনেই।

জরুরি পরিষেবার (Emergency) কাজে যুক্ত যাঁরা ট্রেনে যাতায়াত করছেন, তাঁদের জন্য শিয়ালদহ ডিভিশনে দৈনিক টিকিট মিললেও হাওড়ায় মান্থলি (Monthly) কাটার নিয়মই জারি থাকছে। নিজেকে এমার্জেন্সি কাজে যুক্ত বলে দাবিদারকে শিয়ালদহে টিকিট দেওয়ার অনুমতি দিয়েছে ডিভিশন কর্তৃপক্ষ দিলেও কোন শ্রেণির লোকজন তার আওতায় পড়ছেন, তা নির্ধারণ করে না দেওয়ায় বিভ্রান্তি চরমে উঠেছে। বহু স্টেশনে টিকিট চাইলেই যেমন দেওয়া হচ্ছে, তেমন অনেক স্টেশনেই ক্যাটাগরি নির্ধারণ না থাকায় যাত্রীদের টিকিট দেওয়া হচ্ছে না। ফলে ঝামেলা হচ্ছে, এমনই অভিযোগ রেলকর্মীদের। কর্মীদের কথায়, কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে যে টিকিট কাটতে চাওয়া মানুষজনকে ফেরালে তার দায় বর্তাবে বুকিং অফিসারের উপর। ফলে বহু কর্মী ভয়েই টিকিট ইস্যু করতে শুরু করে দিয়েছে। এই বিভ্রান্তি কাটানোর আবেদন জানিয়ে কর্তৃপক্ষকে ছাড়ের ক্যাটাগরি জানানোর আবেদন করেছেন তাঁরা।

[আরও পড়ুন: বেআইনিভাবে বাড়ি বাড়ি Vaccine পৌঁছে দেওয়ার জের, শাস্তির মুখে কলকাতার ক্লাব]

তবে রেলের পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের ওই দিনগুলিতে ছাড় দেওয়া হয়েছে দক্ষিণ পূর্ব রেলও পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেখে টিকিট দেবে ওই দিনগুলিতে। হাওড়া ডিভিশন পরীক্ষার্থীদের জন্য যে বিশেষ ট্রেনগুলি চালাচ্ছে, তার নির্ধারিত সময়ও জানানো হয়েছে। হাওড়া থেকে প্রথম বর্ধমান লোকাল ছাড়বে সকাল ৬.৫০ মিনিটে ও বেলা ১১.১০ মিনিটে। বর্ধমান থেকে হাওড়ামুখী ট্রেন ছাড়বে সকাল ৬.৪৫ ও বেলা ১১.২০ মিনিটে। ব্যান্ডেল থেকে কাটোয়ামুখী ট্রেনটি ছাড়বে বেলা একটার সময়ে। কাটোয়া থেকে ছাড়বে সকাল সাড়ে পাঁচটায়। অন্য যেসব স্টাফ স্পেশ্যাল ট্রেন চলছে, তার কয়েকটির সময় পরিবর্তন করা হয়েছে পরীক্ষার কথা ভেবে।

[আরও পড়ুন: জ্বর নিয়ে SSKM-এ ভরতি ভাইপো, নবান্ন থেকে ফেরার পথে দেখতে গেলেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে