১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নেতাজির জন্মজয়ন্তীতে কলকাতায় থাকার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ বসু পরিবারের

Published by: Paramita Paul |    Posted: January 9, 2021 9:41 am|    Updated: January 9, 2021 9:43 am

Netaji Subhas Chandra Bose's family invited PM Narendra Modi to stay in Kolkata on 23 January | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ২৩ জানুয়ারি বাংলায় উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ওইদিন বিকেলে ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি স্মরণ কর্মসূচিতে তাঁর ভাষণের সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে। নেতাজির পরিবারের তরফ থেকে ২৩ জানুয়ারি বাংলায় উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানের পাশাপাশি রেড রোডে নেতাজির (Netaji Subhas Chandra Bose)  মূর্তিতে মাল্যদানের জন‌্যও মোদিকে অনুরোধ করেন তাঁরা। তবে সেবিষয়ে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারণ, সেদিন বেলা বারোটা নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সেখানে নেতাজি মূর্তিতে মাল্যদান ও অন্য কর্মসূচি রয়েছে। বসু পরিবার অবশ‌্য তার আগেই মাল‌্যদানের জন‌্য মোদিকে প্রস্তাব দিয়ে রেখেছে।

[আরও পড়ুন : আগামী সপ্তাহে ফের রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার, খতিয়ে দেখবেন ভোটের প্রস্তুতি]

নেতাজি জয়ন্তী পালনকে কেন্দ্র করে এবছর কেন্দ্র ও রাজ্যের মধ্যে ইতিমধ্যেই ‘প্রতিযোগিতার’ আবহ তৈরি হয়েছে। কেন্দ্রীয় শাসক দল বিজেপি এবং রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস দু’পক্ষই এবার সমান উদ্যোগী। রাজ্যের বিধানসভা নির্বাচনই যে তার কারণ তা বলার অপেক্ষা রাখে না। কেন্দ্রের শাসক দল বিজেপি বাঙালি ভাবাবেগকে ছুঁতে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী সাড়ম্বরে পালন করার কর্মসূচি নিয়েছে। আবার পালটা কমিটি গঠন করে রাজ্য সরকারও দিনটিকে মহা আড়ম্বরে পালন করার প্রস্তুতি শুরু করে দিয়েছে। কেন্দ্রের শাসক দলের থেকে একধাপ এগিয়ে গিয়ে ২৩ জানুয়ারি দিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসাবে উদযাপনের ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই সঙ্গে ২৩ জানুয়ারি জাতীয় ছুটি ঘোষণার জন‌্য আরজি জানিয়ে কেন্দ্রকে চিঠিও দিয়েছে রাজ‌্য। বাংলার দীর্ঘদিনের এই দাবি কেন্দ্র কখনও মানেনি। এবার অবশ‌্য পরিস্থিতি ভিন্ন। তাই এবার কেন্দ্রের মোদি সরকার সেই দাবি মেনে নিয়ে অবাক হওয়ার কিছু থাকবে না।

এদিকে কেন্দ্রের তরফ থেকে সারা বছর ধরে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালনের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে যে কমিটি গঠন করা হয়েছে। তাতে বসু পরিবারের সদস্যদের পাশাপাশি নেতাজি কন্যা অনিতা বসু পাফকেও রাখা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ বছরের অনুষ্ঠানে তিনি হাজির থাকতে না পারলেও আগামী বছরের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে বসু পরিবার সূত্রে জানা গিয়েছে।

২৩ জানুয়ারি কলকাতার পাশাপাশি নেতাজির জন্মস্থান ওড়িশার কটক এবং আইএনএ-র প্রথম দপ্তর মণিপুরের মোরাংয়ে নেতাজি জয়ন্তী সাড়ম্বরে পালন করার সিন্ধান্ত নিয়েছে কেন্দ্র। কলকাতায় নেতাজির নামে মিউজিয়াম, মোরাংয়ের দপ্তরটিকে সংস্কার করে সেখানেও একটি মিউজিয়াম তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্র। দু’বছর আগে নেতাজি জয়ন্তীতেই লালকেল্লায় নেতাজি সুভাষ চন্দ্র বসু মিউজিয়ামের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। এবছর তার পরিধি বাড়িয়ে আরও একটি ডিজিটাল উইং তৈরি করারও পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

[আরও পড়ুন : এবার অনলাইনেই জমা দেওয়া যাবে বিনোদন কর, শীঘ্রই নয়া অ্যাপ আনছে পুরসভা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে