BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

HS Result: আগামী বছর পূর্ণাঙ্গ সিলেবাসেই উচ্চমাধ্যমিক, পরীক্ষা শুরুর তারিখ জানালেন সংসদ সভাপতি

Published by: Tiyasha Sarkar |    Posted: June 10, 2022 11:36 am|    Updated: June 10, 2022 1:38 pm

Next year Higher Secondary exam will started on 14 th march | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

দীপঙ্কর মণ্ডল: আগামী বছরের উচ্চমাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা করলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। ২০২৩ সালে উচ্চমাধ্যমিক (Higher Secondary) শুরু হবে ১৪ মার্চ। চলবে ২৭ মার্চ পর্যন্ত। 

শুক্রবার প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিকের ফল। সেই সাংবাদিক বৈঠক থেকেই সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, আগামী বছর ১৪ মার্চ শুরু হবে পরীক্ষা। জানা গিয়েছে, আগামী বছর পরীক্ষা হবে পূর্ণ সিলেবাসে। পুরনো পদ্ধতিতে অর্থাৎ অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। করোনা পরিস্থিতিতে চলতি বছরে নিজের স্কুলেই পরীক্ষা দিয়েছিলেন পরীক্ষার্থীরা। কাটছাঁট করা হয়েছিল সিলেবাসও। 

[আরও পড়ুন: রেলগেট বন্ধের প্রতিবাদে গেদে-রানাঘাট শাখায় অবরোধ মতুয়াদের, চূড়ান্ত ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা]

আগামী বছর উচ্চমাধ্যমিকের সিলেবাস নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল। কারণ, চলতি বছরে জানুয়ারির জায়গায় ক্লাস শুরু হয়েছে ফেব্রুয়ারি থেকে। গরমের ছুটি ২২ দিনের জায়গায় বেড়ে হয়েছিল ৪৫ দিন। এরমধ্যে হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হওয়ায় ক্লাস হয়নি কিছুদিন। এরফলে দশম এবং দ্বাদশ শ্রেণির ক্লাস প্রায় তিন মাস অতিরিক্ত বন্ধ থেকেছে। সিলেবাস আদৌ শেষ করা যাবে কি না তা নিয়ে সন্দিহান ছিলেন শিক্ষকরা।

এদিকে গত বছর সিলেবাসে কাটছাঁট করায় আগামী বছর কী হবে তা বোঝা যাচ্ছিল না। সংসদের তরফেও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছিলেন, “করোনা পরিস্থিতি বিবেচনা করে ও অন্য বোর্ডগুলো কী করছে তা দেখার পরই সিদ্ধান্ত নেওয়া হবে পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হবে কিনা। অন্য বোর্ড পূর্ণাঙ্গ সিলাবাস করলে উচ্চমাধ্যমিকও পূর্ণাঙ্গ সিলেবাসে করতে হবে। না হলে ইনজাস্টিস হবে।” শুক্রবার চিরঞ্জীব ভট্টাচার্য জানালেন, পুরো সিলেবাসেই হবে পরীক্ষা। এছাড়া আগামী বছর থেকে ভোকেশনালের ক্ষেত্রে আরও ৪ টি বিষয় যোগ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তার মধ্যে রয়েছে, সৌন্দর্যচর্চা ও কৃষি। 

[আরও পড়ুন: ফোনে অনুব্রত মণ্ডল, নির্মল মাজিদের সঙ্গে যোগাযোগ! কেতুগ্রামের টোটোচালককে তলব সিবিআইয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে