১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে আরও এক পালক, জাতীয় র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান CU

Published by: Sucheta Sengupta |    Posted: September 10, 2021 10:28 am|    Updated: September 10, 2021 10:28 am

NIRF Rankings 2021: Calcutta University & Jadavpur University are the top ranking universities in India | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: সর্বভারতীয় শিক্ষাক্ষেত্রে ফের বাংলার জয়জয়কার। বৃহস্পতিবার ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের (NIRF) তালিকায় বাংলার মোট ২৬টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পেল সেরার শিরোপা। দেশের সেরা কলেজ, বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, আইন-সহ একাধিক বিভাগে রাজ্যের প্রতিষ্ঠানের মুকুটে জুড়েছে পালক। বিশ্ববিদ্যালয় বিভাগে চার নম্বরে কলকাতা (Univesrity of Calcutta)।  আট নম্বরে জায়গা পেয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)।

সর্বভারতীয় তালিকায় বাংলার শিক্ষা প্রতিষ্ঠানগুলির এই সাফল্যে খুশি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। টুইটে শুভেচ্ছাবার্তা দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী টুইট – ‘এনআইআরএফ ২০২১ র‌্যাঙ্কিং অনুযায়ী ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে জায়গা করে নিয়েছে কলকাতা ও যাদবপুর। সে কারণে আমি অত্যন্ত খুশি। সেরা কলেজগুলির মধ্যে সেন্ট জেভিয়ার্স ও বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির রয়েছে। সবাইকে শুভেচ্ছা।’

দেশের সেরা কলেজগুলির তালিকায় চার নম্বরে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের র‌্যাঙ্ক ৫। ইঞ্জিনিয়ারিং কলেজগুলির তালিকায় পাঁচ নম্বরে স্থান পেয়েছে আইআইটি খড়গপুর। ম্যানেজমেন্ট কলেজের তালিকায় তৃতীয় আইআইএম (IIM)কলকাতা। রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলির এই সাফল্যে স্বাভাবিকভাবেই খুশির জোয়ার বঙ্গে। এই অভাবনীয় সাফল্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় তাঁর উচ্ছ্বাস গোপন রাখেননি। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আধিকারিক, কর্মী ও সর্বোপরি পড়ুয়াদের নিরলস পরিশ্রমের ফলে এই সাফল্য এসেছে। এই ধারাবাহিকতা বজায় রাখতে আমরা আপ্রাণ চেষ্টা করব।” যদিও এই গর্বের, আনন্দের দিনেও রাজ্যকে একহাত নিলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডা. সুভাষ সরকার। তাঁর মতে, বাংলা থেকে আরও বেশি প্রতিষ্ঠানের উচিত ছিল ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক কর্মসূচিতে অংশ নেওয়া।

[আরও পড়ুন: খুনের আগে চা খেয়ে কাপ ধুয়ে রাখে খুনিরা! বেহালায় মা-ছেলে হত্যাকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য]

প্রত্যেক বছরই দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান বেছে নেয় এনআইআরএফ। গত বছর সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় দশম ও একাদশ স্থানে ছিল যথাক্রমে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার একলাফে অনেকটাই এগিয়ে এসেছে দুটি শিক্ষা প্রতিষ্ঠানই। হয়েছে। সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা ও যাদবপুর ছাড়াও আছে বিশ্বভারতী (৬৪) ও বর্ধমান বিশ্ববিদ্যালয় (৮৫)।

[আরও পড়ুন: সাতসকালে ভয়াবহ অগ্নিকাণ্ড শহরে, নিমতলায় কাঠের গুদামে দাউদাউ আগুন]

সার্বিকভাবে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ষষ্ঠ স্থান পেয়েছে আইআইটি খড়গপুর (IIT, Kharagpur)। কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় আছে একাদশ ও চতুর্দশ স্থানে। এছাড়া তালিকায় আছে আইআইএসইআর (৩৫), শিবপুর বিই কলেজ (৪৬), দুর্গাপুরের NIT (৭১) ও বিশ্বভারতী (৯৭)। ল’ কলেজগুলির মধ্যে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে সল্টলেকের এনইউজেএস ও আইআইটি খড়গপুর। ম্যানেজমেন্ট কলেজের তালিকায় তৃতীয় ও নবম স্থানে আইআইএম কলকাতা এবং আইআইটি খড়গপুর। তালিকায় ৫২ নম্বরে আইএমআই কলকাতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে