১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাজয়ী হয়েই নিচ্ছেন নতুন চ্যালেঞ্জ, এবার ডক্টরেট করবেন নির্মল মাজি

Published by: Sulaya Singha |    Posted: December 6, 2020 9:31 pm|    Updated: December 6, 2020 9:31 pm

Nirmal Maji planning to pursue PHD after recovering from covid-19 | Sangbad Pratidin

অভিরূপ দাস: সদ্য কোভিড (COVID-19) জয়ী হয়েছেন তিনি। তবে বিশ্রাম নয়, এবার পিএইচডি করার জন্য তৈরি হচ্ছেন। সম্প্রতি নিজের মুখেই জানিয়েছেন সে কথা। তিনি মন্ত্রী নির্মল মাজি। মারণ ভাইরাসকে জয় করে অদম্য ইচ্ছাশক্তিতে ভর করেই ডক্টরেট হওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

শনিবার ইউনানি ডক্টরস মিটে নির্মল মাজি জানিয়েছেন, রিজেনারেটিভ মেডিসিন স্টেমসেল থেরাপির উপর পিএইচডি করার জন্য আবেদন করেছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। শরীরের ক্ষতিগ্রস্ত নিষ্ক্রিয় টিস্যুকে স্টেমসেলের মাধ্যমে পুনরায় কার্যকরী করার প্রচেষ্টাই থাকবে এই গবেষণায়।

[আরও পড়ুন: আক্রমণের ঝাঁজ আরও বাড়াচ্ছে বিজেপি, সোমবার উত্তরকন্যা অভিযানে দলের যুব মোর্চা]

উল্লেখ্য, গত ১৭ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ভরতি হয়েছিলেন রাজ্যের মন্ত্রী নির্মল মাজি। মেডিক্যাল কলেজের সুপার স্পেশ্যালিটি বিভাগে ভরতি ছিলেন ১৪ দিন। গত আগস্টেই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। সেই সময় মাথা যন্ত্রণা হচ্ছিল তাঁর। এরপর ৩ সেপ্টেম্বর গাড়িতে উঠতে গিয়ে মাথা ঘুরে পড়ে যান তিনি। তারপরই তাঁকে ভরতি করা হয় এসএসকেএম হাসপাতালে। চিকিৎসকরা তাঁর সিটি স্ক্যান করান। তাতেই জানা যায় নির্মল মাজির মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছে। তা জানার পরই তাঁকে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোলজিতে নিয়ে যাওয়া হয়। মেডিক্যাল টিম গঠন করে শুরু হয় চিকিৎসা। তাঁদের সিদ্ধান্তে অবিলম্বে অস্ত্রোপচার করা হয় তাঁর। শারীরিক অসুস্থতার জন্য সেই সময় বেশ কয়েকদিন হাসপাতালে ভরতিও থাকতে হয় নির্মল মাজিকে (Nirmal Maji)। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই করোনা আক্রান্ত হন রাজ্যের শ্রম দপ্তরের প্রতিমন্ত্রী।

সেই অবস্থাতেও কলকাতা মেডিক্যাল কলেজের ওয়ার্ডে ঘুরে ঘুরে করোনা আক্রান্ত চিকিৎসক এবং রোগীদের খোঁজ খবর নিয়েছিলেন তিনি। ৫৯ বছর বয়সে মন্ত্রীর পিএইচডি করার খবর অনেকের মধ্যেই উৎসাহ জোগাবে বলে আশা তাঁর।

[আরও পড়ুন: ‘তৃণমূল নেতারাই ক্ষতি করছে দলের’, এবার বেসুরো উদয়ন গুহ, তুঙ্গে দলবদলের জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement