BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও সহজ মেট্রোয় যাতায়াত, সপ্তাহান্তে লাগবে না ই-পাস, বাড়ছে ট্রেনও

Published by: Sucheta Sengupta |    Posted: December 15, 2020 6:15 pm|    Updated: December 15, 2020 6:25 pm

No E-pass will be required on Saturday rom December 19, announces Kolkata Metro railway| Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: নিউ নর্মালে আরও সহজ হচ্ছে কলকাতা মেট্রোয় (Kolkata Metro Railway)) যাতায়াত। এবার শনিবারও মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে সারাদিন কোনও ই-পাস লাগবে না বলে সিদ্ধান্ত জানাল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। এই সপ্তাহান্তে অর্থাৎ ১৯ তারিখ থেকেই তা চালু হচ্ছে। রবিবার, ছুটির দিন হওয়ায় ই-পাস (E-pass) ছাড়া স্মার্ট কার্ড কিংবা টোকেন নিয়ে যাতায়াতে আগেই ছাড়া দেওয়া হয়েছিল। এবার সেই আওতায় আনা হল শনিবারকেও। মঙ্গলবারই এই মর্মে নির্দেশিকা দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

আনলক পর্বে মেট্রোরেল চালুর পর করোনা সংক্রমণ এড়াতে টোকেন তুলে দেওয়া হয়েছিল। স্মার্ট কার্ড ব্যবহারেও বেশ নিয়মবিধি ছিল। ই-পাসের মাধ্যমে আগে থেকে সিট বুক করে যাত্রীদের যাতায়াতের ব্যবস্থা করেছিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন না, করলেও তা থেকে কীভাবে টিকিট বুক করবেন, বুঝতে সমস্যা হয়। নিত্যযাত্রীদের তরফে এমন নানা সমস্যার কথা জানতে পেরে যাতায়াতের পদ্ধতি ধাপে ধাপে সরল করে কর্তৃপক্ষ। প্রথম বয়স্ক ও শিশুদের জন্য ই-পাস তুলে দেওয়া হয় দিনের নির্দিষ্ট সময়ের জন্য। তারপর তার আওতায় আসেন সাধারণ যাত্রীরাও।

[আরও পড়ুন: ফেব্রুয়ারি নয়, মার্চে ভোট কলকাতা পুরসভার, কমিশনকে চিঠিতে জানাল রাজ্য]

সোমবার থেকেই সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত সময়টুকুতেই শুধুমাত্র ই-পাসে মেট্রোয় যাতায়াত করতে হবে। বাকি সময় স্মার্ট কার্ড নিয়েই মেট্রোয় ওঠা যাবে।মঙ্গলবার আরও একগুচ্ছ সুবিধার কথা ঘোষণা করল মেট্রো কর্তৃপক্ষ –

  • এবার থেকে শনিবারও সারাদিন কোনও ই-পাস লাগবে না মেট্রো যাত্রীদের। ১৯ ডিসেম্বর থেকেই তা চালু হয়ে যাবে।
  • রবিবার বাড়ছে ট্রেনের সংখ্য়া। আগে সারাদিনে ৬৮টি ট্রেন চলত, এখন ১০২টি ট্রেন পাওয়া যাবে।  ২০ মিনিটের বদলে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো।
  • বদলাচ্ছে মেট্রোর সময়ও। রবিবার সকাল ১০টার বদলে সকাল ৯টা থেকে পাওয়া যাবে নোয়াপাড়া ও কবি সুভাষ থেকে। নোয়াপাড়া থেকে শেষ ট্রেন রাত ৮.৫৩র পরিবর্তে পাওয়া যাবে রাত ৯.২৫এ। দমদম ও কবি সুভাষ থেকে রাত ৯টার পরিবর্তে পাওয়া যাবে রাত ৯.৩০এ।  

[আরও পড়ুন: হাসপাতাল থেকে ছাড়া পেলেন বুদ্ধদেব ভট্টাচার্য, বাড়িতেই রাখা হবে পর্যবেক্ষণে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে