০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অভিনব উদ্যোগ, কলকাতায় এবার পোষ্য কুকুরদের ‘হলিডে হোম’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 12, 2018 1:21 pm|    Updated: February 12, 2018 1:21 pm

Now Kolkata pet dogs get own Holiday Home

ক্ষীরোদ ভট্টাচার্য:  বেড়াতে যাওয়ার প্ল্যান করেছেন। কিংবা জরুরি কাজে বাইরে তলব পড়েছে। যেতেই পারেন। কিন্তু পিছুটান যে বাড়ির আদুরে কুকুরটি! কার ভরসায় তাকে ছেড়ে যাবেন?  রীতিমতো দোটানায় পড়তে হয় বহু পরিবারকেই। পরিস্থিতি এমনই হয়, যে স্রেফ পোষ্যের কথা ভেবে চূড়ান্ত প্রয়োজনে বাড়ি ছাড়তে পারেন না মালিক। মুশকিল আসান করতে এবার এগিয়ে এসেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

[বাড়িতে ‘বকুনি’, খেলতে বেরিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ ৫ কিশোর-কিশোরী]

পোষ্য কুকুরের জন্য একটি অত্যাধুনিক হলিডে হোম তৈরি করছে স্বেচ্ছাসেবী সংগঠন পশুক্লেশ নিবারণী সমিতি। সংস্থাটি রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তর অনুমোদিত। সংস্থার কর্তাদের দাবি, এই হলিডে হোমে আদরের পোষ্যটিকে রেখে অনায়াসেই বেড়িয়ে পড়তে পারবেন মালিকরা। পোষ্যের দেখভালের কোনও খামতি থাকবে না। বাড়ির মতোই আরামে থাকবে তারা। মাস খানের মধ্যেই শহরের চালু হয়ে যাবে পোষ্যদের হলিডে হোম। সেন্টাল সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে ঢিল ছোড়া দূরত্বে বিবি গাঙ্গুলি স্ট্রিটে ওই স্বেচ্ছাসেবী সংগঠনটি কার্যালয়। এই কার্যালয়ে তৈরি হচ্ছে দুটি অত্যাধুনিক হলিডে হোম। বেলাশেষে ও প্রাক্তন। আপনার পোষ্যটি যদি গরমকালে এসি থাকতে অভ্যস্ত হয়, তাহলে কোনও সমস্যা নেই। বেলাশেষে হলিডে হোমটি শীতাতপ নিয়ন্ত্রিত। প্রাক্তন অবশ্য নন-এসি। পশুক্লেশ নিবারণী সমিতির সচিব সমীর শীল বলেন, “পোষ্যকে বাড়িতে ঠিক যেভাবে রাখা হয়। যে খাবার খেতে সে অভ্যস্ত,  তাই খেতে দেওয়া হবে। হলিডে হোমে রাখার আগে কুকুর সম্পর্কে সমস্ত তথ্য জেনে নেওয়া হবে মালিকের থেকে।”  থাকছে খাট বা সোফার ব্যবস্থাও। দিনে গড়পড়তা খরচ দেড় থেকে দু’হাজার টাকা।

[ছেলের চিকিৎসার নাম করে দুষ্কৃতী হানা, লুটের ছকবদলে অবাক অনেকেই]

তবে শুধু হলিডে হোমই নয়, মানুষের মতো কুকুরের জন্য ইতিমধ্যেই বৃ্দ্ধাশ্রমও তৈরি করে ফেলেছে পশুপ্রেমীদের এই সংগঠনটি। সংস্থার এক আধিকারিকদের অনুরোধ,  ’অনেক সময়ই দেখা যায়, কুকুর বুড়ো হলে তাকে ল্যাম্পপোস্টে বেঁধে রেখে যান অনেকে। এতটা নির্দয় হবেন না। আমাদের খবর দিন। আমরাই আপনার এক সময়ের প্রিয় কুকুরের বাকি জীবনের ভরনপোষণের দায়িত্ব নেব। এককালীন কিছু টাকা দিলেই হবে।‘  রয়েছে কুকুরদের জন্য পুরোদস্তুর একটি হাসপাতালও।

[শহরে ডায়েরিয়ায় আক্রান্ত ২৫০, জল ফুটিয়ে খাওয়ার পরামর্শ পুরসভার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে