BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রতি বুথে রাখতে হবে ভিভিপ্যাট, কমিশনের কাছে দাবি বিরোধীদের

Published by: Tanujit Das |    Posted: January 31, 2019 2:18 pm|    Updated: January 31, 2019 3:07 pm

Opposition demnds VVPAT in poll booths

দীপঙ্কর মণ্ডল: রাজ্যের সমস্ত বুথে ভিভিপ্যাট রাখার ব্যবস্থা করতে হবে৷ বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের সামনে এমনই দাবি করল বিরোধী রাজনৈতিক দলগুলি৷ রাজ্যের পূর্ববর্তী নির্বাচনগুলির কথা মাথায় রেখে কমিশনের কাছে এখনই অবজার্ভার নিয়োগের দাবি জানাল বিজেপি। প্রত্যেকের দাবি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে কমিশন।

[ফের মেট্রোর কামরায় ধোঁয়া! দমদমে ছড়াল আগুন আতঙ্ক ]

শীঘ্রই এই সমস্ত দাবি খতিয়ে দেখতে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক বসতে চলেছে জাতীয় নির্বাচন প্রশাসনের শীর্ষ আধিকারিক। জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের নেতৃত্বে রয়েছেন নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গকে আলাদা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বিরোধীরা তাঁকে গুচ্ছ গুচ্ছ অভিযোগ করেন। কয়েক দিন আগেই রাজ্য প্রশাসনের কর্তাদের সঙ্গে একপ্রস্থ ভিডিও কনফারেন্স করেছে কমিশন। সেই কনফারেন্সেই একাধিক নির্দেশ দেওয়া হয়েছিল। যার মধ্যে ছিল, ন্যূনতম অভিযোগ রয়েছে এমন পুলিশ আধিকারিকদের তালিকা প্রস্তুত করে তাদের বদলি করতে হবে। এছাড়াও একই থানায় তিন বছর দায়িত্ব সামলাচ্ছেন এমন আধিকারিকদেরও বদলি শুরু করতে বলে কমিশন।

[অ্যাম্বুল্যান্সে কাতরাচ্ছে রোগী, রাস্তাজুড়ে চলছে বিয়ের শোভাযাত্রা]

রাজ্য প্রশাসনের আধিকারিক ও সিইওকে প্রাথমিকভাবে পুলিশ স্টেশন ভিত্তিক স্পর্শকাতর এলাকাও চিহ্নিতকরণের পরামর্শ দিয়েছিল কমিশন। পাশাপাশি রাজ্যের ভোটে সার্বিক প্রস্তুতি কেমন হয়েছে তা জানাতে প্রতি জেলাকে দু’টি করে রিপোর্ট তৈরি করতে বলেছিল কমিশন। একটি রিপোর্টে থাকবে বুথভিত্তিক প্রস্তুতির খতিয়ান। অন্যটিতে থাকবে সামগ্রিক জেলাভিত্তিক রিপোর্ট। ভোটারদের ন্যূনতম সুবিধা নিশ্চিতকরণ, ইভিএম ও ভিভিপ্যাটের প্রশিক্ষণ, ইআরও নেট, বিএলও নেট, সুগম, সুবিধা ও সি-ভিজিলের মতো অ্যাপগুলি জনগণের সুবিধার জন্য আরও বেশি করে কীভাবে কার্যকর করা যায় তা নিয়ে জোর দিতে বলে কমিশন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে