Advertisement
Advertisement
Panchayat Election 2023

Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে বাকি বাহিনী কি পাঠাবে কেন্দ্র? মুখ খুললেন রাজ্য নির্বাচন কমিশনার

৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে জট পেকেছিল।

Panchayat Election 2023: WB EC might get due central force hints WB Election Commissioner | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:June 28, 2023 2:50 pm
  • Updated:June 28, 2023 5:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত ভোটে (Panchayat Election 2023) ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মিলবে? স্বরাষ্ট্রমন্ত্রক ও কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মধ্যে পত্রযুদ্ধ চলছেই। এর মাঝে কেন্দ্রীয় বাহিনী নিয়ে মুখ খুললেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। কী বললেন তিনি?

বুধবার কলকাতা হাই কোর্টে গিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনার। পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাই কোর্টে একাধিক মামলা ঝুলে রেয়েছে। সেইরকম এক মামলায় হলফনামা জমা দিতেই তিনি আদালতে গিয়েছিলেন। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একাধিক প্রশ্নের জবাব দেন রাজীব সিনহা। বলেন, “আশা করছি, কেন্দ্রর কাছ থেকে বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাব। স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দেওয়া হয়েছিল। ওরা জানিয়েছে বাহিনী পাওয়া যাবে। ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে জট পেকেছিল। তা খুলেছে বলেই জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার। তবে রাজ্যের সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে কি না তা নিয়ে ধোঁয়াশা জারি রয়েছেন। রাজীব সিনহা জানিয়েছেন, এ নিয়ে এখনও আলোচনা হয়নি। সময়মতো সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

[আরও পড়ুন: বৃষ্টি নামতেই সবজির বাজার হঠাৎ আগুন, পকেটে ছ্যাঁকা মধ্যবিত্তের]

তবে রাজ্যের সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে কি না তা নিয়ে ধোঁয়াশা জারি রয়েছেন। রাজীব সিনহা জানিয়েছেন, এ নিয়ে এখনও আলোচনা হয়নি। সময়মতো সিদ্ধান্ত নেওয়া হবে। ভোটের দফা বৃদ্ধি নিয়েও তাঁকে প্রশ্ন করা হয়েছিল, জবাবে রাজ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, “এখনও যা নির্ঘন্ট তাতে একদফাতেই পঞ্চায়েত নির্বাচন হবে।”
প্রসঙ্গত, ইতিমধ্যে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পৌঁছে গিয়েছে। তাঁদের বিভিন্ন জেলায় মোতায়েন করা হয়েছে।

Advertisement

কোন জেলায় কোন আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে তাও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে চিঠি দিয়ে জানানো হয়েছে। জানা গিয়েছে, সিআরপিএফ মোতায়েন হচ্ছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি, বীরভূম ও ঝাড়গ্রাম। বিএসএফ মোতায়েন হবে দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, হাওড়া, কোচবিহার, নদিয়া, মালদহ, দুই দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে। এদিকে দুই বর্ধমানে এসএসবি বা সশস্ত্র সীমা বল, পুরুলিয়ায় সিআইএসএফ মোতায়েন করা হবে।

[আরও পড়ুন: Panchayat Election 2023: মনোনয়ন প্রত্যাহারে কমিশনকে তদন্তের নির্দেশ, ‘ইলেকশন পিটিশন’ও করতে বলল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ