Advertisement
Advertisement
Pashchim Banga Diwas

আপত্তি উড়িয়ে রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন, ফের তুঙ্গে রাজ্য-রাজ্যপাল সংঘাত

ফের তুঙ্গে রাজ্য-রাজ্যপাল সংঘাত। কেন্দ্রের নিয়ম মেনে 'পশ্চিমবঙ্গ দিবস' পালন করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তবে অনুষ্ঠান কক্ষে যাননি তিনি। পরিবর্তে দেন ভিডিও বার্তা। রাজভবনে থাকা সত্ত্বেও কী কারণে অনুষ্ঠানস্থলে আসলেন না তিনি, তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

Pashchim Banga diwas celebrated in Raj bhawan
Published by: Sayani Sen
  • Posted:June 20, 2024 6:45 pm
  • Updated:June 20, 2024 7:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের তুঙ্গে রাজ্য-রাজ্যপাল সংঘাত। কেন্দ্রের নিয়ম মেনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তবে অনুষ্ঠান কক্ষে যাননি তিনি। পরিবর্তে দেন ভিডিও বার্তা। রাজভবনে থাকা সত্ত্বেও কী কারণে অনুষ্ঠানস্থলে আসলেন না তিনি, তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এদিকে, রেড রোডে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে মাল্যদান করে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করল রাজ্য বিজেপি।

১৯৪৭ সালের এই দিনে মূলত, রাজ‌্য বিধানসভায় ভোটাভুটির মাধ্যমে অবিভক্ত বাংলাকে ভাগ করার সিদ্ধান্তে সিলমোহর পড়ে। সে কারণে বিজেপি ওই দিনটিকেই রাজ্য দিবস হিসাবে পালন করে। দিল্লির নির্দেশে রাজ‌্যপালও ২০ জুনই ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করেন। এমনকি অসম-সহ বিভিন্ন রাজ‌ভবনে দিনটি পালন করা হয়। তা নিয়ে রাজ্য-রাজ্যপাল তীব্র সংঘাতও বাঁধে। মুখ্যমন্ত্রীর আপত্তিকে বুড়ো আঙুল দেখিয়ে গতবারের মতো এবারও বৃহস্পতিবারই ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। জাতীয় সঙ্গীতের পর রাজ্য সঙ্গীত ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটিও বাজানো হয়। তবে সূত্রের খবর, গান বাজানোর সময় উঠে দাঁড়াননি অতিথিরা।

Advertisement

[আরও পড়ুন: বিচারকের জন্য ট্রেনের আসন ছাড়তে হল সাধারণ যাত্রীকে! হতবাক সকলেই]

এদিকে, রাজ্য বিজেপির তরফেও ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হয়। রেড রোডে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে মাল্যদান করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেন, “আজকের দিনের ইতিহাস বিকৃত করা যায় না। ইতিহাস আমরা বিকৃত করছি না।” উল্লেখ্য, ২০২১ সালে শুভেন্দু অধিকারী রাজ্য বিধানসভার সামনে পশ্চিমবঙ্গ দিবস পালন করেছিলেন। বিধানসভাতেও তিনি এই দিনটির গুরুত্ব আদায়েও সরব হন।

Advertisement

[আরও পড়ুন: অন্তঃসত্ত্বা অবস্থায় হাই হিল! দীপিকাকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে আক্রমণ নেটিজেনদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ