৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Pegasus ইস্যু: ফোনে আড়ি পাতা কাণ্ডে তদন্ত কমিশন গঠন রাজ্য সরকারের, বড় ঘোষণা Mamata-র

Published by: Sucheta Sengupta |    Posted: July 26, 2021 1:14 pm|    Updated: July 26, 2021 1:59 pm

Pegasus: CM Mamata Banerjee announces Enquiry Commission | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি যাওয়ার ঠিক আগেই জরুরি ক্যাবিনেট বৈঠক। তাতে যে বড়সড় কোনও সিদ্ধান্ত নেওয়া হবে, সেই আন্দাজ ছিল। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) নিয়ে ফেললেন অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্ত। পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার ইস্যুতে কেন্দ্রের উপর চাপ বাড়াতে রাজ্যে তদন্ত কমিশন (Enquiry Commission) তৈরি করার ঘোষণা করলেন তিনি। সোমবার নবান্নে অল্প কিছুক্ষণের জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক হয়। তাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। অবসরপ্রাপ্ত দুই বিচারপতি – মদন বি লোকুর এবং জ্যোতির্ময় ভট্টাচার্যর নেতৃত্বে তৈরি হচ্ছে তদন্ত কমিশন। রাজ্যে কোন কোন ভিআইপি, সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছিল, তার তদন্ত হবে এই দুই বিচারপতির নেতৃত্বাধীন কমিশনে। জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইজরায়েলী স্পাইওয়্য়ার পেগাসাসের নজরদারির আওতায় দেশের বহু নেতা, মন্ত্রী। তাঁদের ফোনে আড়ি পাতা হয়েছে। সম্প্রতি এই নিয়েই উত্তাল জাতীয় রাজনীতি। এ রাজ্যের মুখ্যমন্ত্রী, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনও হ্যাক করা হয়েছে বলে অভিযোগ। এই নিয়ে শোরগোল উঠতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন। ২১ জুলাইয়ের মঞ্চ থেকে তিনি নিজের ফোন দেখিয়ে জানান, সুরক্ষার জন্য ফোনের ক্যামেরা টেপ দিয়ে আটকে রেখেছেন। সংসদেও এ বিষয়ে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য সাংসদদের নির্দেশ দেওয়া হয়। সেইমতো তাঁদের নিয়ে বৈঠকে রণকৌশল ঠিক করে দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এবার দিল্লি যাওয়ার আগে মুখ্যমন্ত্রী বিষয়টি নিয়ে বড় ঘোষণা করে দিলেন।

[আরও পডুন: শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে ছাত্র সংগঠন DSO’র বিক্ষোভে ধুন্ধুমার College Street এলাকা]

সুপ্রিম কোর্টের (Supreme Court)অবসরপ্রাপ্ত বিচারপতি মদন বি লোকুর এবং কলকাতা হাই কোর্টের (Calcutta HC) প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন তৈরি করে দিলেন মুখ্যমন্ত্রী। এই পদক্ষেপ প্রথম কোনও রাজ্য নিল। সেদিক থেকে মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত নজিরবিহীন এবং অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাঁর মত, ”কেউ না জাগলে, তাঁকে জাগাতে হয়। আশা করি, আমাদের দেখে অন্যান্য রাজ্যও অনুপ্রাণিত হবে, তদন্ত কমিশন গড়া হবে।” রাজনৈতিক মহলের মত, চারদিনের দিল্লি সফরে যাওয়ার আগে এই তদন্ত কমিশন গঠন করে আসলে কেন্দ্রের উপরেই চাপ বাড়ালেন বাংলার মুখ্যমন্ত্রী। 

[আরও পডুন: সোদপুরের মডেলের ‘বোল্ড’ ফটোশুট আপলোড হয় ৮৪টি Porn সাইটে! চাঞ্চল্যকর তথ্য পেল পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×