৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, প্রাক-বর্ষার বৃষ্টিতে ভিজল তিলোত্তমা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2018 4:03 pm|    Updated: June 10, 2018 4:04 pm

Pre monsoon rain hits the city, many places water logged

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল থেকে রোদের দেখা নেই। মেঘলা আকাশ। বাতাসের গুমোটভাব। রবিবার দুপুরে আকাশ ভেঙে বৃষ্টি নামল শহর কলকাতায়। মুষলধারায় বৃষ্টিতে জলমগ্ন উত্তর ও দক্ষিণ কলকাতায় বেশ কয়েকটি রাস্তা। আবহাওয়া দপ্তর জানিয়েছে, বর্ষা নয়,  প্রাক-বর্ষার বৃষ্টিতে ভিজল তিলোত্তমা। বঙ্গোপসাগরে নিম্মচাপ আরও ঘনীভূত হওয়ায় আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া বিশেষ পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে।

[ফুলবাগানে বহুতলের নিরাপত্তারক্ষীর অস্বাভাবিক মৃত্যু, রাস্তা থেকে উদ্ধার দেহ]

ক্যালেন্ডারের হিসেবে জৈষ্ঠ্য মাস তো প্রায় শেষ হতেই চলল। দুয়ারে কড়া নাড়ছে আষাঢ়। সব কিছু ঠিকঠাক চলে আগামী সপ্তাহেই রাজ্যে ঢুকে পড়বে বর্ষা। অন্তত তেমনই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। কিন্তু বর্ষার পথে প্রাচীর তুলেছে মৌসুমি বায়ু। তবে আশার কথা শুনেছিলেন কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের উপ মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, আগামী ৮ তারিখে উত্তর বঙ্গোপসাগরে নিম্মচাপ তৈরি হতে পারে। সেই নিম্মচাপটি যত ঘনীভূত হবে, তত এ রাজ্যে বর্ষার ঢোকার অনুকূল পরিবেশ তৈরি হবে। বাস্তবে হলও তাই। রবিবার সকাল থেকে আকাশের মুখ ছিল ভার। শহরে মুষলধারায় বৃষ্টি নামল দুপুরে। কার্যত ভেসে গেল উত্তর ও দক্ষিণ কলকাতা বিস্তীর্ণ এলাকা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্মচাপটি আরও ঘনীভূত হয়েছে। তাই শহরে বৃষ্টি নেমেছে। তবে এখনও বর্ষা আসেনি। রবিবার যে বৃষ্টি হল, তা প্রাক-বর্ষার বৃষ্টি। নিম্মচাপের কারণে আগামী ৪৮ ঘণ্টায়ও আবহাওয়া একইরকম থাকবে। দক্ষিণবঙ্গে কোথাও কোথাও ভারী বৃষ্টিরও পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস। এদিকে, বর্ষার আগে সতর্ক কলকাতা পুরসভা। শহরের কোথাও জল জমলে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, সেজন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম।

[শো চলাকালীন অগ্নিকাণ্ড বারাসতের জয়া সিটি মলে, প্রাণভয়ে রাস্তায় দর্শকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে