১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভিড় নিয়ন্ত্রণে প্ল্যাটফর্ম টিকিটের দামবৃদ্ধি? লোকাল ট্রেন চালানো নিয়ে রেল কর্তাদের সুপারিশ

Published by: Sucheta Sengupta |    Posted: August 30, 2020 8:19 pm|    Updated: August 30, 2020 8:25 pm

Price of platform tickets in Sealdah and Howrah divison may be increased

সুব্রত বিশ্বাস: মেট্রো রেলকে বিধিবদ্ধ ছাড় দিলেও লোকাল ট্রেন চলাচলে এখনও ছাড়পত্র মেলেনি। তবে তা নিয়ে রাজ্যের আগ্রহ দেখে উৎসাহী রেল (Indian Railways)। লোকাল ট্রেন চালু করায় ছাড় পেতে একাধিক বেঁধে দেওয়া পদক্ষেপের পাশাপাশি যাত্রী সংখ্যার রাশ কমাতে প্ল্যাটফর্ম টিকিটের ভাড়া একলাফে বাড়িয়ে পঞ্চাশ টাকা করার পরিকল্পনা নিল রেল বোর্ড।

গত সপ্তাহে ভারচুয়াল মিটিংয়ে রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদবের প্রস্তাব ছিল, প্ল্যাটফর্ম টিকিটের মূল্য ৫০ টাকা করা হবে। প্ল্যাটফর্মে অহেতুক ভিড় এড়াতে এই মূল্যবৃদ্ধির দরকার আছে। হাওড়া ও শিয়ালদহের ডিআরএম (DRM) ইশাক খান ও এসপি সিং দুজনেই জানিয়েছেন, বোর্ডের নির্দেশ পেলে তবেই নতুন ভাড়া কার্যকর করা হবে।

[আরও পড়ুন: নিউ নর্মালে কলকাতায় ক্রাউড ম্যানেজমেন্টই বড় চ্যালেঞ্জ, ভিড় দেখেই ঠিক হবে মেট্রোর সংখ্যা]

ট্রেন চালু পর্বে প্রাথমিকভাবে ভিড় এড়াতে এই দাওয়াই কার্যকর হবে বলে মনে করেছেন পূর্ব রেলের এক কমার্শিয়াল ম্যানেজার। তিনি বলেন, ”হাওড়া ডিভিশনে প্রায় কুড়িটি ব্যস্ত স্টেশন। শিয়ালদহ ডিভিশনে নানা শাখায় প্রায় তিন ডজন ব্যস্ত স্টেশন রয়েছে। দুই ডিভিশনে দৈনিক প্রায় পৌনে এক কোটি মানুষের যাতায়াত করেন। পঁচিশ শতাংশ ট্রেন চালানো শুরু হলেও, হাওড়ায় ৪২ জোড়া ও শিয়ালদহে ১৯২ জোড়া ট্রেন চালাতে হবে। ফলে ভিড়ের আশঙ্কা থাকছেই।” শহরতলির ট্রেনগুলিতে ভিড় নিয়ন্ত্রণে রাখা মুশকিল। এই ভিড় আরও বাড়িয়ে তুলতে পারেন হকাররা।

[আরও পড়ুন: করোনার জীবাণু বধ করার যন্ত্র এল কলকাতায়, বিদ্যুৎ খরচ নামমাত্র]

রাস্তার ধারের স্টেশনগুলিতে হকার ও অবৈধ প্রবেশকারী রুখতে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোটা জরুরি বলে মনে করছেন রেল কর্তারা। তাঁদের পর্যবেক্ষণ, যাত্রীরা ট্রেন এলে চলে যান। কিন্তু হকারদের একাংশ সামান্য পাঁচ টাকা দামের টিকিট কেটে বৈধতার দাবি নিয়ে প্ল্যাটফর্মে বসে থাকেন। এটা বন্ধ করা গেলে প্ল্যাটফর্মের ভিড় কমবে। যাত্রীরা নিয়ম মেনে দূরত্ব বজায় রাখবেন। থার্মাল চেকিং, মাস্ক, স্যানিটাইজেশন নিয়ে চলতে পারেন। হকার ও অবৈধ মানুষের ভিড় বড় স্টেশনগুলিতে অসহনীয়। প্ল্যাটফর্মে টিকিটের দামবৃদ্ধি ও নিয়মিত অভিযান চালিয়ে এই ভিড় নিয়ন্ত্রণে আনতে পারে বলে কমার্শিয়াল আধিকারিকের মত। এই মতে বিশ্বাসী ডিভিশনগুলির একাধিক কর্তা। ফলে নীতি নির্ধারণে এই সুপারিশ বোর্ডের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রাখতে আগ্রহী তাঁরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে