BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নকশা অনুমোদন থেকে ফ্ল্যাট বিক্রি পর্যন্ত সম্পত্তিকর মেটাতে হবে প্রমোটরকেই, নির্দেশ KMC’র

Published by: Tiyasha Sarkar |    Posted: May 8, 2022 1:21 pm|    Updated: May 8, 2022 1:21 pm

Promoter will pay property tax from plan sanction to sell flat, KMC issues order | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: নকশা অনুমোদন থেকে ফ্ল্যাট বিক্রি পর্যন্ত সম্পত্তি কর মেটাতে হবে প্রমোটারদের। শুধু তাই নয়, ফ্ল্যাট বিক্রির পর ক্রেতার নাম পুরসভায় নথিভুক্তও করতে হবে প্রমোটারকেই। তা নাহলে প্রমোটারের কাছ থেকে সম্পত্তি কর আদায় করবে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation), এমনটাই খবর।

শহরে বহুতল করতে মালিক প্রমোটারকে জমি দিয়ে থাকে। চুক্তিভিত্তিক ওই বহুতলে একটি কিংবা একাধিক ফ্ল্যাট পেয়ে থাকেন মালিকরা। সেইসঙ্গে বহুতলের বাকি ফ্ল্যাটের সম্পত্তি কর মেটানোর দায়ও জমি মালিকের ওপর এসে পড়ে। বাড়তি করের বোঝা টানা নিয়ে জমি মালিকদের একাধিক অভিযোগ পুরসভায় জমা পড়ছে। শনিবার পুরসভায় টক টু মেয়র অনুষ্ঠানে মেয়র ফিরহাদ হাকিম সে বিষয়ে জানালেন এবার সম্পত্তিকর মেটাতে হবে প্রোমোটারকেই।

[আরও পড়ুন: নজরে বিজেপি বিরোধী ভোট! তৃণমূলের সংগঠন বাড়াতে অসম সফরে যাচ্ছেন অভিষেক]

ফিরহাদ হাকিম এ বিষয়ে বলেন, এখন থেকে শহরে নতুন কোনও বহুতল নির্মাণের নকশা পুরসভা অনুমোদন করলে তারপর থেকে সম্পত্তি কর মেটানোর দায়িত্ব সংশ্লিষ্ট প্রমোটারকে নিতে হবে। নির্মাণকাজ চলা থেকে ফ্ল্যাট বিক্রি পর্যন্ত সম্পত্তি কর চোকাতে হবে প্রমোটারকেই। এমনকি ফ্ল্যাট বিক্রির পর ক্রেতার নাম পুরসভায় নথিভুক্ত করানোর দায়িত্ব প্রমোটারের। নথিভুক্ত না হলে ওই ফ্ল্যাটের কর প্রমোটারকেই দিতে হবে বলে তিনি জানান।

পাশাপাশি রাজস্ব আদায় জোর দিতে সারা বছর মিউটেশন শিবির চলবে। বিশেষ করে নতুন বহুতল কিংবা বাড়ি যেগুলি হচ্ছে সেখানে এই শিবির হবে। মিউটেশন ও কর মূল্যায়ণ দুই করতে পারলে কর দাতার তালিকায় প্রায় দেড় লাখ নতুন কর দাতা অন্তর্ভুক্ত হবে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতির মনোনীত সদস্য হিসাবে রাজ্যসভায় যেতে পারেন সৌরভ বা ডোনা? শাহী সফরের পর তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে