১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Pushpanjali #ChantBangla: অষ্টমীতে মাতৃভাষাতেই পুষ্পাঞ্জলি বিগ এফএম-এর পরিবেশবান্ধব পুজোয়

Published by: Sulaya Singha |    Posted: October 3, 2022 9:37 pm|    Updated: October 3, 2022 9:37 pm

Pushpanjali Chant Bangla: Devotees offer anjali reciting Mantra in Bengal Big FM Durga Puja | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসব মানেই আনন্দের পরিবেশ। সেই আনন্দের মুহূর্তেও আমাদের মনে রাখতে হবে পরিবেশের কথা। এই সচেতনতার বার্তা দিয়েই সিটি সেন্টারে অভিনব দুর্গাপুজোর আয়োজন জনপ্রিয় এফএম রেডিও স্টেশন বিগ এফএম-এর। তাদের ‘বিগ গ্রিন দুর্গা’ যেমন নজর কাড়ল শহরবাসীর, তেমনই এই পুজোর অন্য়তম আকর্ষণ হয়ে উঠল বাংলা ভাষায় অষ্টমীর অঞ্জলির আয়োজন। সংবাদ প্রতিদিন ডিজিটালের প্রয়াসে শরিক বিগ এফএম-এর এই পুজোও। অষ্টমীতে এই পুজোয় মাতৃভাষাতেই সম্পন্ন হল অঞ্জলি।

পরিবেশ রক্ষার জরুরি কথাটা উৎসবের মুহূর্তেও আমাদের ভুললে চলবে না। এ কথা যেমন মনে করিয়ে দিল বিগ এফএম-এর পুজো, তেমনই বাংলা ভাষায় মন্ত্রোচ্চারণের জরুরি প্রয়াসেও হল শামিল। অশুদ্ধ উচ্চারণে, অর্থ না-বুঝে এত বছর আমরা সংস্কৃত ভাষাতেই অঞ্জলি দিয়েছি। সংস্কৃত চর্চার ধারা ক্ষীণ হয়ে আসাতেই এ বিপত্তি। ফলে মায়ের কাছে কী বলা হচ্ছে, তা যেন অষ্পষ্ট অস্বচ্ছ হয়েই থেকে যেত। সহায় মাতৃভাষা। মায়ের ভাষাতেই তাই মায়ের বন্দনার উদ্যোগ সংবাদ প্রতিদিন ডিজিটালের। সেই উদ্যোগে শামিল হয়ে মাতৃভাষায় অর্থ বুঝে অঞ্জলি দেওয়ার জরুরি বার্তাটিও মানুষের দরবারে পৌঁছে দিল জনপ্রিয় এই রেডিও স্টেশনের আয়োজিত পুজো (Durga Puja 2022)।

[আরও পড়ুন: অষ্টমীতে বাংলায় অঞ্জলি দিয়ে তৃপ্ত বৃদ্ধাশ্রমের আবাসিকরা, আনন্দিত যৌনপল্লির বাসিন্দারাও]

এই উদ্যোগের প্রশংসা শোনা গেল বিগ এফএম-এর (Big FM) বিজনেস হেড দেবরূপ বন্দ্যোপাধ্য়ায়ের গলায়। বললেন, ‘অসাধারণ এই উদ্যোগ। আমরা তো এতদিন সংস্কৃতেই অঞ্জলি দিয়েছি, এবছরই প্রথম বাংলায় অঞ্জলি দিতে পারলাম। আমাদের মাতৃভাষা বাংলাকে পুজোর মধ্য়ে শামিল করার ভিতর যে ইনক্লুসিভিটি আছে, তা যেমন আনন্দের তেমন গর্বেরও।’ বাংলায় অঞ্জলি দেওয়ার এই উদ্যোগে আপ্লুত ইন্দ্রজালের জাদুকর পিসি সরকার (জুনিয়র)। বললেন, ‘এই যে বাংলায় অঞ্জলি হল, বাঙালির অনেক আগেই এটি পাওনা ছিল। তবু যে হল, দেরি হলেও যে হতে পারল, এতে আমি খুশি।’

ছকভাঙা দুই উদ্যোগ। একদিকে পরিবেশ সচেতনতার পাঠ। অন্য়দিকে নিজের ভাষায় অর্থ বুঝে ধর্মীয় রীতি পালনের আহ্বান। দুই প্রয়াসই যেন একে অন্য়ের হাত ধরল অষ্টমীর দিনে। আসলে দুটোই যে আমাদের সকলের কাছে ভীষণ জরুরি। আর তাই ‘বিগ গ্রিন দুর্গা’ সাদরে গ্রহণ করলেন বাংলায় অঞ্জলি। উৎসবের দিনে সচেতনতার নিরিখে এক হয়ে গেল বাংলা ও বাঙালির প্রয়াস।

[আরও পড়ুন: দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতি: ‘মোদি সরকার ধন্যবাদটুকুও জানায়নি’, আক্ষেপ তপতী গুহঠাকুরতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে