BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

পরীক্ষা শুরুর আধ ঘণ্টার মধ্যে ফাঁস মাধ্যমিকের প্রশ্নপত্র!

Published by: Tanujit Das |    Posted: February 12, 2019 2:09 pm|    Updated: February 12, 2019 9:10 pm

An Images

দীপঙ্কর মণ্ডল ও রমণী বিশ্বাস: পরীক্ষা শুরু হয়েছে মাত্র তিরিশ মিনিট। তারই মধ্যে ফাঁস হয়ে গেল মাধ্যমিক পরীক্ষার প্রথম ভাষা বাংলার প্রশ্নপত্র! সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ফাঁস হওয়া সেই প্রশ্নপত্রের ছবি৷ সূত্রের খবর, ইতিমধ্যেই এবিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদও৷ গতবছর স্কুলের ভিতর থেকে এই প্রশ্নপত্র ফাঁস নিয়ে চূড়ান্ত হট্টগোল হয় রাজ্যজুড়ে৷ যা থেকে শিক্ষা নিয়ে এবার কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছিল পর্ষদ৷ কিন্তু তারপরেও একটি প্রশ্নপত্রের ছবি ছড়িয়ে পড়ায় নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ৷ এই প্রশ্নপত্রটি আসল কি না, সে বিষয়ে খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। 

[মাধ্যমিক পরীক্ষার্থীদের অটোর সঙ্গে ধাক্কা, দুর্ঘটনার কবলে খাদ্যমন্ত্রীর গাড়ি ]

মঙ্গলবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা৷ এদিন পরীক্ষা শুরুর ৩০ মিনিটের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে৷ দাবি করা হয়, প্রশ্নপত্রটি প্রথম ভাষা বাংলার৷ এরপরই বিষয়টি নিয়ে তৎপরতা তৈরি হয় শিক্ষক মহলে৷ সূত্রের খবর, ইতিমধ্যে বিষয়টি পর্ষদের কানেও পৌঁছে গিয়েছে৷ যদিও এখনও এ বিষয়ে মুখ খোলেনি পর্ষদ৷ তবে খোঁজখবর নেওয়া শুরু করেছেন পর্ষদের কর্তারা। এমনই জানা গিয়েছে পর্ষদ সূত্রে৷ যদি এই প্রশ্নপত্রই সত্যি হয়ে থাকে, তবে কীভাবে তা প্রকাশ্যে এলো, সে বিষয়েই খোঁজ নেওয়া হচ্ছে৷ গত বছর উত্তরবঙ্গের ময়নাগুড়ির একটি স্কুল থেকে মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। হোয়াটস অ্যাপে ভুয়ো প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টাও হয়েছিল। এ বছর এমন ঘটনা রুখতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয় মধ্যশিক্ষা পর্ষদের তরফে। নির্দেশ দেওয়া হয়, সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেনু ইনচার্জ, ভেনু সুপারভাইজার ও অতিরিক্ত ভেনু সুপারভাইজার ছাড়া কারও কাছে মোবাইল রাখা যাবে না। পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে অর্থাৎ ১১টা৪০ মিনিটে প্রশ্নের প্যাকেট খুলতে হবে। পাঁচ মিনিট আগে খাতা দিতে হবে।

[ভাড়া নেওয়া হবে না মাধ্যমিক পরীক্ষার্থীদের, সিদ্ধান্ত শহরের অটোচালকদের]

প্রশ্ন ফাঁসের অভিযোগ এড়াতে শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরও মোবাইল তালাবন্দি অবস্থায় স্কুলের আলমারিতে রাখতে হবে বলে নির্দেশ দেয় পর্ষদ। জানান হয়, পরীক্ষার শেষে মোবাইল ফেরত দেওয়া হবে। কারও কাছে মোবাইল ফোন পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সোমবারই জানিয়েছিলেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। কিন্তু তারপরেও এই ঘটনা প্রকাশ্যে আসায় স্বভাবতই নড়েচড়ে বসেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement