BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেড রোডে পুজো কার্নিভাল, এবার কী কী চমক থাকছে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 2, 2017 3:01 pm|    Updated: October 2, 2017 3:01 pm

Red Raod gets ready to host Durga Puja Carnival for the 2nd time

স্টাফ রিপোর্টার: বছর ঘুরতেই দ্বিতীয়বার রেড রোড সেজে উঠবে পুজোর মেগা কার্নিভালে। আর তাতেই থাকবে একের পর এক চমক। অমিতাভ-জয়া বচ্চন তো থাকবেনই, পাশাপাশি দেশ-বিদেশের বেশ কিছু নামী ব্যক্তিত্বর থাকার কথা বিশ্বমানের বিসর্জন-শোভাযাত্রায়।

৬৭টি বাছাই করা পুজো কমিটি অংশ নেবে এবারের শোভাযাত্রায়। প্রত্যেক কমিটিই গোপন রাখছে ‘বিসর্জন-থিম’। তবে এটা স্পষ্ট, রাজ্যের সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস থাকবে সব ক্ষেত্রেই। অনূর্ধ্ব ১৭ যুব ফুটবল বিশ্বকাপের ইভেন্টকে মাথায় রেখে সর্বার্থেই বিশ্বজনীন করে তোলা হচ্ছে এবারের কার্নিভাল। যুব বিশ্বকাপে অংশ নিতে চলা ফুটবলাররা যেমন থাকবেন, তেমনই থাকবেন ফিফার প্রতিনিধি ও বিভিন্ন দূতাবাস, কনসালের পদস্থরা। ফিফার ওয়েবসাইটেও দেখানো হবে এই কার্নিভাল। অনেকটা ‘রিও কার্নিভাল’-এর ধাঁচে কিন্তু বাংলার সংস্কৃতি মেনে উঠে আসবে বিশ্ববাংলা। সুষ্ঠুভাবে শারদোৎসবের পর এই কার্নিভালে আসার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[পরনে বহুমূল্য সোনার শাড়ি, কীভাবে প্রতিমা বিসর্জন সন্তোষ মিত্র স্কোয়্যারে?]

মঙ্গলবার বিকেল পাঁচটায় শুরু শোভাযাত্রা। রেড রোডে পাঁচ হাজারের বেশি মানুষের বসার ব্যবস্থা থাকবে। প্রতিটি পুজো কমিটির ক্ষেত্রে জেনারেটর ভ্যান-সহ সর্বোচ্চ চারটি ট্রেলার রাখা যাবে। পুজো কমিটিদের নির্দেশ দেওয়া হয়েছে, সর্বাধিক ৫০ জন শোভাযাত্রায় অংশ নিতে পারবেন। মুখ্যমন্ত্রী এদিন এক বার্তায় বলেছেন, “পৃথিবীর বৃহত্তম উৎসব, দুর্গাপুজোর শেষে উৎসবে যোগদানকারী কোটি কোটি মানুষকে ধন্যবাদ। প্রত্যেকের জন্যই এই উৎসব এত আনন্দের হয়ে উঠেছে। পুজো কমিটি, ক্লাব ও বিভিন্ন সম্প্রদায়ের মানুষের সমন্বয় ও সহযোগিতার জন্যও ধন্যবাদ।”

ফোর্ট উইলিয়ামের দিক থেকে পুজোগুলির শোভাযাত্রা বাবুঘাট ও বাজে কদমতলা ঘাটের দিকে এগিয়ে যাবে। হবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। গতবার যেমন এসেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, এবারের বিশেষ আকর্ষণ ডোনা গঙ্গোপাধ্যায়ের নৃত্য। নিরাপত্তার জন্য হাজার দুয়েক পুলিশ থাকবে রাস্তায়। থাকবে কম্যান্ডো ও বিশেষ বাহিনীও। এদিন রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য ও পুলিশ-প্রশাসনের পদস্থ কর্তারা রেড রোডের প্রস্তুতি দেখতে যান। কন্যাশ্রী, সবুজসাথী-সহ বিশ্ববাংলার বেশ কিছু প্রকল্পকে আলোকমালায় তুলে ধরা হচ্ছে। নিউ আলিপুর সুরুচি সংঘের উদ্যোক্তা স্বরূপ বিশ্বাস বলেছেন, “এবারও ধামাকা থাকবে। ‘বৈচিত্রের মধ্যে ঐক্য’ থিম ফুটিয়ে তোলা হবে।” ত্রিধারার দেবাশিস কুমারও জানিয়েছেন, বাংলার সংস্কৃতি ফুটিয়ে তোলা হবে। শ্রীভূমিও তাক লাগাতে প্রস্তুত। বিশ্ব বাংলা শারদ সম্মানে ভূষিত পুজো কমিটিগুলি শোভাযাত্রায় অংশ নেবে।

[পংক্তিভোজে ব্রাত্য পরিচারিকা, প্রতিবাদের ডাক নেটদুনিয়ায়]

পুলিশ সূত্রে খবর, রেড রোড, লাভার্স লেন, রানি রাসমণি রোড, এসপ্ল্যানেড ইস্টে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হবে দুপুরের পর থেকেই। উত্তরের গাড়িগুলি সেন্ট্রাল অ্যাভিনিউ, এসপ্ল্যানেড হয়ে ফোর্ট উইলিয়ামে আসবে। তার আগে সব প্রতিমা নম্বর অনুযায়ী সাজানো হবে খিদিরপুর রোডে। এজেসি বোস রোড, চৌরঙ্গি রোড, মেয়ো রোড ধরে আসতে পারবেন সাধারণ মানুষ। জওহরলাল নেহরু রোড, মেয়ো রোড, বেন্টিঙ্ক স্ট্রিট, ওল্ড কোর্ট হাউস স্ট্রিটে পার্কিং বন্ধ থাকবে। সোমবার রাত বারোটা থেকেই বন্ধ রেড রোড। এদিকে, রাজ্য সরকারের উদ্যোগে এদিন বিশেষ পরিষেবা দেবে মেট্রো। দমদম এবং কবি সুভাষ থেকে শেষ ট্রেন রাত ১০টা ২০ তে ছাড়বে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে