Advertisement
Advertisement
Higher Secondary Examination

এবারও বাড়তি সতর্কতা উচ্চমাধ্যমিকে, স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রগুলিতে RFD, মেটাল ডিটেক্টর

আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৬ থেকে ২৯ ফেব্রুয়ারি।

RFD, Metal detector to use for security around sensitive centres of HS Examination 2024 | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:November 4, 2023 2:08 pm
  • Updated:November 4, 2023 2:11 pm

দীপালি সেন: পরীক্ষায় প্রযুক্তির সাহায্যে নকলনবিশী রুখতে উচ্চমানের প্রযুক্তিকেই হাতিয়ার বানিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৩ সালে উচ্চমাধ্যমিকে ব্যবহার করা হয়েছিল RFD (রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর যন্ত্র)। যার সুফলও মিলেছিল। এই যন্ত্রের সাহায্যেই ধরা পড়েছিল পাঁচটি মোবাইল ফোন। পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তির ব্যবহারের সফলতায় ২০২৪ সালের উচ্চমাধ্যমিকেও (Higher Secondary Exam 2024) এই যন্ত্রের ব্যবহার করার সিদ্ধান্ত আগেভাগেই নিয়ে নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শেষ উচ্চমাধ্যমিক পরীক্ষার মতোই আরএফডির পাশাপাশি হাতে ধরা মেটাল ডিটেক্টরও ব্যবহার করা হবে। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ‘অতি স্পর্শকাতর’ পরীক্ষাকেন্দ্রগুলিতেই ব্যবহার করা হবে এই প্রযুক্তির। 

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (JEE) আরএফডি ব্যবহার হয়ে আসছে বেশ কয়েক বছর ধরেই। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের সহযোগিতাতেই ২০২৩ সালের উচ্চমাধ্যমিকে মোবাইল রুখতে আরএফআইডি-র ব্যবহার করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্যের কোন কোন পরীক্ষাকেন্দ্র ‘অতি স্পর্শকাতর’, তা চিহ্নিত করে সেগুলির শুধুমাত্র সেগুলিতেই এই যন্ত্রের ব্যবহার করা হয়েছিল। পরীক্ষা চলাকালীন সেই যন্ত্র হাতে নিয়ে আগে থেকেই চিহ্নিত প্রায় দুশো স্পর্শকাতর কেন্দ্রে আচমকা পরিদর্শন করেছিলেন দায়িত্বপ্রাপ্তরা। রেডিও সিগন্যাল আদানপ্রদান কোনও যন্ত্র পরীক্ষাকেন্দ্রে (Exam centre) উপস্থিত থাকলেই জানান দিয়েছিল আরএফডি। সংসদ সভাপতি নিজেও পরীক্ষার দিনগুলিতে এই যন্ত্র নিয়ে বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছিলেন। 

Advertisement

[আরও পড়ুন: ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃত অন্তত ১২৮, ফিরল ২০১৫-র ভয়াবহ স্মৃতি]

চিরঞ্জীববাবু বলেন, “এবারও রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরের ব্যবহার করা হবে। মূলত, অতি স্পর্শকাতর কেন্দ্রগুলিতে ব্যবহার করা হবে। গতবারের মতোই ভ্রাম্যমান পদ্ধতিতে।” ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়েও এসেছে বদল। পরীক্ষা শুরু হবে বেলা ১২টায়। শেষ হবে দুপুর ৩টে ১৫-য়। নেপথ্যে, একাদশ শ্রেণির পরীক্ষা ব্যবস্থায় বদল। যা ২০২৪ সাল থেকে পরিচালনা করবে স্কুল নিজে।

Advertisement

[আরও পড়ুন: ছবি এঁকে মোদির মন জয়, চিঠি লিখে কিশোরীকে প্রশংসায় ভরালেন প্রধানমন্ত্রী]

পরীক্ষার প্রস্তুতিতেও গতি আসছে। আগামী ২২ নভেম্বর থেকে জেলাগুলি পরিদর্শন শুরু করবেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। পরীক্ষা পরিচালনা সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে বৈঠক করবেন পরীক্ষার দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে। দেবেন সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনায় কী কী করণীয়, সেই সম্পর্কে বার্তা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ