Advertisement
Advertisement
H.S. Exam

বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের নিয়ম! কেমন হবে স্কুল জীবনের শেষ পরীক্ষা?

২০২৫-২৬ শিক্ষাবর্ষে চালু হতে পারে নতুন নিয়ম।

Rules of HS exam is going to change | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:September 19, 2023 8:32 pm
  • Updated:September 19, 2023 8:32 pm

দীপালি সেন: সিবিএসই-র (CBSE) পথে হাঁটছে উচ্চমাধ্যমিকও। দু’ভাগে হতে পারে স্কুল জীবনের শেষ বড় পরীক্ষা। এই মর্মে স্কুল শিক্ষাদপ্তরকে প্রস্তাব পাঠাচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেই প্রস্তাব গৃহীত হলেই দ্বাদশ শ্রেণিতে শুরু হবে সেমেস্টার প্রক্রিয়া। কী এই সেমেস্টার প্রক্রিয়া?

উচ্চমাধ্যমিক (H.S.) হবে দু’ভাগে। প্রথম পরীক্ষা হবে নভেম্বর মাসে। দ্বিতীয় দফা হবে মার্চ মাসে। নভেম্বরের পরীক্ষাটি হবে ওএমআর শিটে। প্রশ্ন হবে এমসিকিউ (MCQ)। পরের দফাটি হবে এসএকিউ (SAQ) এবং বর্ণনাধর্মী প্রশ্নোত্তরে। দুই পরীক্ষার ফলাফলের গড় নিয়ে তৈরি হবে মার্কশিট। তবে লতি শিক্ষাবর্ষ থেকে নয়, ২০২৪ সালে যারা একাদশ শ্রেণিতে উঠবে তাঁরাই ২০২৫-২৬ শিক্ষাবর্ষে এই সেমেস্টার প্রক্রিয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে।

Advertisement

[আরও পড়ুন: মাদক বিরোধী অপারেশনের নেতা, RAW অফিসার, কে কানাডায় বহিষ্কৃত ভারতীয় কূটনীতিক?]

মঙ্গলবার উচ্চমাধ্যমিক সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, রাজ্যের নয়া শিক্ষানীতিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে সেমেস্টার প্রক্রিয়া চালুর সুপারিশ করা হয়েছে। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে এই প্রক্রিয়া চালু হতে পারে। তবে সিবিএসই-র ক্ষেত্রে দুটির মধ্যে যে সেমেস্টারের ফল ভালো হয়, সেটাই চূড়ান্ত রেজাল্টে থাকে। কিন্তু উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে দু’টি সেমেস্টারের গড় করে রেজাল্ট তৈরি হবে।

Advertisement

[আরও পড়ুন: ‘বাংলা পালটে গিয়েছে, আসুন’, বার্সেলোনার শিল্প সম্মেলনে বার্তা শিল্পপতিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ