২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পয়লা বৈশাখেই খুলছে শিয়ালদহ মেট্রো স্টেশন! শুরু-শেষের সময় বাড়তে পারে ইস্ট-ওয়েস্টে

Published by: Biswadip Dey |    Posted: March 20, 2022 12:35 pm|    Updated: March 20, 2022 12:35 pm

Sealdah Metro station may open on Bengali new year। Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু হলে এগিয়ে আনা হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়। পিছোতে পারে শেষ মেট্রোর সময়ও। একই সঙ্গে দুই মেট্রোর সময়ের ব্যবধানও কমানো হবে। এখন সকাল আটটা থেকে পূর্ব-পশ্চিম মেট্রো (East West Metro) পরিষেবা শুরু হয়। আর শেষ মেট্রো প্রান্তিক স্টেশন ছাড়ে রাত সাতটায়। শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হলে লোকাল ট্রেনের যাত্রীদের কথা ভেবে প্রথম ট্রেনের সময় প্রথম ধাপে আধ ঘণ্টা এগোতে পারে। আর রাতে এক ঘণ্টা বাড়তি সময় ট্রেন চালানো হতে পারে। অর্থাৎ প্রথম ট্রেন ছাড়তে পারে সকাল সাড়ে সাতটায়। আর শেষ ট্রেন শিয়ালদহ এবং সেক্টর ফাইভ থেকে রাত সাড়ে আটটায় ছাড়তে পারে।

এদিকে শিয়ালদহ স্টেশন (Sealdah Metro station) থেকে মেট্রোর সর্বনিম্ন ভাড়া থাকছে ১০ টাকা। অর্থাৎ পাঁচ টাকার টিকিট এই স্টেশনে থাকছে না। দশের পরই ভাড়া থাকছে ২০ টাকা। উত্তর-দক্ষিণ মেট্রোতে যেমন ১৫ টাকা ভাড়া রয়েছে এখানে তা নেই। ১৫ টাকার স্ল্যাব তুলে দেওয়া হচ্ছে। আপাতত ২০ টাকাই সর্বোচ্চ ভাড়া। তবে সূত্রের খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর একমাত্র শিয়ালদহ স্টেশনেই পাঁচ টাকার কোনও টিকিট থাকছে না। বাকি স্টেশনগুলি থেকে একটি স্টেশনের দূরত্ব যেতে পাঁচ টাকাই ভাড়া থাকছে।

[আরও পড়ুন: ‘বন্ধু’ মোদির ডাকে সাড়া, প্রথমবার ভারত সফরে আসছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী]

তবে মেট্রো কর্তারা জানাচ্ছেন, মেট্রোর সময় এগিয়ে আনার বিষয়টি এখন একেবারেই আলোচনার স্তরে রয়েছে। আপাতত লক্ষ্য পয়লা বৈশাখেই শিয়ালদহ মেট্রো স্টেশন যাত্রীদের জন্য খুলে দেওয়া। তবে সবটাই নির্ভর করে আছে সেফটি কমিশনার কী রিপোর্ট দেন তার উপর। মনে করা হচ্ছে, সামান্য কিছু অদল-বদল করার কথা বললেও খুব একটা কিছু পরিবর্তন করতে হবে না এই স্টেশনে। তাই পয়লা বৈশাখেই সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু হতে সমস্যা হওয়ার কথা নয়।

সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চালু হয়েছে দু’বছর হতে চলল। কিন্তু এই রুটে সেভাবে যাত্রী হচ্ছে না। গড়ে প্রতিদিন হাজারখানেক মানুষ যাতায়াত করেন। ফলে মেট্রো চালিয়ে তেমন কোনও রোজগারই হয় না কর্তৃপক্ষের। তাই কুড়ি মিনিট অন্তর ট্রেন চলে এই লাইনে। তবে শিয়ালদহ স্টেশন চালু হলে যাত্রীসংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে দুই মেট্রোর সময়ের ব্যবধান কুড়ি মিনিটের বদলে দশ মিনিট করা হবে।

মেট্রো কর্তাদের কথায়, শুরুতেই না হলেও কয়েকদিনের মধ্যেই যাত্রীচাপ দেখে তবে এই সিদ্ধান্তগুলি নেওয়া হবে। মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষকুমার ঘোষ জানাচ্ছেন, “এখনও সিদ্ধান্ত হয়নি। তবে শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হলে ওই লাইনে মেট্রো চলার সময়সীমা বাড়ানো হতে পারে।”

[আরও পড়ুন: ২০-২৬ মার্চের Horoscope: কেমন কাটবে সপ্তাহ? রাশি মিলিয়ে জেনে নিন কী রয়েছে আপনার ভাগ্যে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে