৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আজাদি’ চাইলে স্কলারশিপ ছাড়ুক যাদবপুরের পড়ুয়ারা, তোপ রূপার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 3, 2017 8:52 am|    Updated: December 20, 2019 5:47 pm

Shun Schoolarship, lashes Roopa Ganguly at JU 'Azadi Brigade'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজাদি স্লোগান দিয়েই দেশে বিতর্কিত ছাত্রনেতা হয়ে উঠেছিলেন কানহাইয়া কুমার। সেই একই কায়দার স্লোগান শোনা গিয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মুখেও। তা নিয়েই দানা বেধেছে বিতর্ক। প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিজেপি সাংসদ তোপ দাগলেন পড়ুয়াদের বিরুদ্ধে। তাঁর দাবি, ‘আজাদি’ চাইলে স্কলারশিপ থেকেও আজাদি নিচ্ছে না কেন ছাত্ররা।

[ ফের প্রকাশ্যে ‘আজাদি’ স্লোগান তুললেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ]

রবিবার এক প্রতিবাদ কর্মসূচিতে এই স্লোগন দেন যাদবপুরের বেশ কিছু পড়ুয়ারা। সে ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়।  কেন খাস কলকাতার বুকে পড়ুয়ারা এরকম স্লোগান দিল, তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে বিভিন্ন শিবিরে। ঠিক তার সঙ্গেই দেখা মিলেছে এক পোস্টারেরও। যেখানে যোগী আদিত্যনাথকে ট্রাম্পের সঙ্গে তুলনা করা হয়েছে। আরএসএস-এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই টার্গেট করা হয়েছিল যোগীকে, এমনটাই মত অনেকের। সেই সঙ্গে নাজেরিয়ান অধিবাসীকে নিগ্রহ থেকে দলিত ইস্যুও উঠে আসে তাদের প্রতিবাদে। তবে প্রতিবাদের ধরন নিয়ে প্রশ্ন উঠেছে।

এ বিষয়েই মন্তব্য করতে গিয়ে রূপা গঙ্গোপাধ্যায় বলেন, বাংলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় পড়াশোনা ছাড়া আর সবকিছুই চলছে। তাঁর প্রশ্ন, যাঁরা আজাদি স্লোগান তুলছেন, তাঁরা স্কলারশিপ থেকে আজাদি চাইছেন নাইবা কেন।

জঙ্গিদের হাতে ল্যাপটপ বোমা, সতর্ক হচ্ছে কলকাতা বিমানবন্দরও ]

ছাত্রদের এই কাজের সমালোচনায় মুখর সিপিএম নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ও। তাঁর বক্তব্য, যদি কেউ বিজেপি  বা আরএসএস-এর থেকে আজাদি চায় তাহলে ঠিক আছে। কিন্তু কেউ যদি বলে, ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ বা ‘মণিপুর মাঙ্গে আজাদি’, আমরা তা সমর্থন করি না। তাঁর মতে দেশের সংস্কৃতি, ঐক্যকে যা ভেঙে দেয়, সেরকম সবকিছুই নিন্দনীয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে