BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলায় সমস্যা রয়েছে, তাই ৭ দফায় ভোটের ব্যাখ্যা দিলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক

Published by: Tanumoy Ghosal |    Posted: April 1, 2019 5:49 pm|    Updated: April 1, 2019 5:49 pm

Special police observer justifies 7 phase voting in Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা যখন এক দফায় ভোট হচ্ছে, তাহলে বাংলায় সাত দফা কেন? ব্যাখ্যা দিলেন কমিশন নিযুক্ত এ রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সমস্যাপ্রবণ রাজ্য। তাই সাত দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যদিও রাজ্যের সমস্ত বুথকে অতি স্পর্শকাতর ঘোষণার দাবি খারিজ করে দিয়েছেন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক।

[ আরও পড়ুন: কমিশনের ভূমিকায় ক্ষোভ মুকুলের, আলোচনা ছেড়ে বেরিয়ে গেলেন সিইও]

গত বছর পঞ্চায়েত ভোটে নজিরবিহীন অশান্ত হয়েছে রাজ্যে। তাই লোকসভা পশ্চিমবঙ্গকে অতি স্পর্শকাতর ঘোষণা করতে হবে। দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনে গিয়ে এমনই দাবি জানিয়ে এসেছিলেন বিজেপি প্রতিনিধিরা। কমিশনে গিয়ে আইন-শৃঙ্খলার প্রশ্নে এ রাজ্যের সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন রবিশংকর প্রসাদ-সহ গেরুয়া শিবিরের নেতারা। তাঁদের বক্তব্য, এ রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি শোচনীয়। অবাধ ও শান্তিপূর্ণ ভোটের জন্য প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। শুধু তাই নয়, এ রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের উপর নজরদারির জন্য অবজারভারও নিয়োগ করতে হবে। নিজেদের বক্তব্যের সমর্থনে বিজেপি নেতারা কমিশনের কাছে পঞ্চায়েত ভোটের বিভিন্ন তথ্য ও ক্লিপিংসও পেশ করেছিলেন বলে জানা গিয়েছে। এমনকী, কমিশনের সঙ্গে বিজেপির বৈঠকে উঠে আসে বাংলার সংবাদমাধ্যমের প্রসঙ্গ। গেরুয়া শিবিরের নেতারা অভিযোগ করেন যে, বাংলার শাসকদলের চাপে সঠিকভাবে খবরও পরিবেশন করতে পারছে না সংবাদমাধ্যম। তাই বাংলায় সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে মিডিয়া অবজারভার নিয়োগের দাবি করা হয়। এদিকে আবার এই ইস্যুতে বাংলাকে অপমান করার অভিযোগে পালটা কমিশনে নালিশ করেন রাজ্যের বুদ্ধিজীবীদের একাংশও।

প্রথম দফার ভোটের এগারো দিন আগে, রবিবার শহরে এসে পৌঁছেছেন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। সকালে কমিশনের দপ্তরে আলাদাভাবে তৃণমূল, বিজেপি-সহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি। জানা গিয়েছে, বৈঠকে রাজনৈতিক দলের প্রতিনিধিদের এ রাজ্যে সাত দফায় ভোট করানোর ব্যাখ্যা দিয়েছেন বিবেক দুবে। তিনি বলেছেন, পশ্চিমবঙ্গ সমস্যাপ্রবণ রাজ্য। তাই সাত দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিশও বুথে নিরাপত্তার দায়িত্বে থাকতে পারে। তবে একটি রাজ্যের সবকটি বুথ কখনওই অতি স্পর্শকাতর হতে পারে না। এখনও পর্যন্ত যা খবর, প্রতিটি জেলার পরিস্থিতি জানতে জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে কলকাতায় বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন এ রাজ্যে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত বিবেক দুবে।

[ আরও পড়ুন: দেবের পথেই মিমি, বিকাশের কটাক্ষের জবাবে সৌজন্যের সুর তারকা প্রার্থীর গলায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে