BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘পেট্রল-ডিজেলের ভ্যাট কমাক রাজ্যের জনদরদী সরকার’, কেন্দ্রের উদাহরণ টেনে খোঁচা দিলীপের

Published by: Paramita Paul |    Posted: November 4, 2021 10:33 am|    Updated: November 4, 2021 10:33 am

State govt must reduce VAT on fuel, says Dilip Ghosh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রোপণ্যের উপর শুল্ক কমিয়েছে কেন্দ্র। যার জেরে কিছুটা হলেও কমেছে পেট্রল, ডিজেলের দাম। পাশাপাশি রাজ্যগুলির কাছে ভ্যাট কমানোর আরজিও জানিয়েছে মোদি সরকার। যাতে পেট্রোপণ্যের দাম আরও কিছুটা কমে। স্বস্তি পায় মধ্যবিত্ত। পেট্রল-ডিজেলের উপর কর (VAT) কি কমাবে বাংলার ‘জনদরদী’ তৃণমূল সরকার? প্রশ্ন তুলেছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। পালটা জবাবও দিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষও।

কেন্দ্রের সিদ্ধান্তের পরই ফেসবুক পোস্ট করেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। লেখেন, “কেন্দ্রীয় সরকার পেট্রোল (Petrol), ডিজেলের (Diesel) এক্সাইজ ডিউটি কমানোর ফলে লিটার প্রতি পেট্রলের দাম কমল ৫ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম কমল ১০ টাকা। এবার নিজেদের জনদরদী বলে দাবি করা পশ্চিমবঙ্গ সরকারের দায়িত্ব সাধারণ মানুষের স্বার্থে VAT কম করা।” সঙ্গে্ তাঁর প্রশ্ন, একাধিক বিজেপিশাসিত রাজ্য সরকার রাতারাতি পেট্রল, ডিজেলের শুল্ক কমিয়েছে। বাংলায় কবে কমবে? তাঁর প্রশ্নের জবাব দিয়েছেন কুণাল ঘোষ।

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি আর জি কর মেডিক্যাল কলেজে, প্রায় ৩০ দিন পর উঠল পড়ুয়াদের অনশন]

তৃণমূলের মুখপাত্র বলেন, “নিজেরাই দাম বাড়াচ্ছে, আবার সমালোচনার মুখে পড়ে নিজেরাই দাম কমাচ্ছে। পেট্রোপণ্য থেকে কেন্দ্রীয় সরকার তো বেশি কর পায়। সেখান থেকে কর কমালে কেন্দ্রের কোষাগারে চাপ পড়ে না। কিন্তু রাজ্য কর কমালে তার চাপ পড়বে কোষাগারে। তবু রাজ্য যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে।” বিজেপিশাসিত রাজ্যগুলির কর হ্রাস নিয়েও তোপ দেগেছেন কুণাল। তাঁর কথায়, “বিজেপিশাসিত রাজ্যগুলির তো কোনও বকেয়া নেই। কেন্দ্র সব পাওনা মিটিয়ে দেয়। বিরোধীশাসিত রাজ্যগুলির ক্ষেত্রে চাপ পড়ে। তাঁদের প্রাপ্য বকেয়া থাকে না। এবার কেন্দ্র হয়তো সেই বিজেপিশাসিত রাজ্যগুলিকে বলে থাকবে, পেট্রোপণ্যের উপর কর কমাও। অন্যখাতে সেই ক্ষতিপূরণ করে দেবে। হতেই পারে রাজনীতির স্বার্থে কেন্দ্রের কোষাগার ব্যবহার করা হবে।”

গত কয়েক সপ্তাহ পেট্রল (Petrol Prices) এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও। সম্প্রতি ১৩ রাজ্যের উপনির্বাচনেও এর প্রভাব পড়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে দিওয়ালির (Diwali) ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় ডিজেলের দাম (Diesel Prices) লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। এমনকী, কেন্দ্রের পথে হেঁটে একাধিক বিজেপিশাসিত রাজ্যও কমিয়েছে কর।

[আরও পড়ুন:  বাড়ছে না ভাড়া, জ্বালানির খরচ কমাতে বেসরকারি বাস মালিকদের বিকল্প পথ দেখাল রাজ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে