BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শিশুমৃত্যুতে বিপাকে অ্যাপোলো, ২ চিকিৎসকের বিরুদ্ধে চার্জশিট মেডিক্যাল কাউন্সিলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 19, 2018 6:45 pm|    Updated: November 12, 2018 5:53 pm

State medical council files chargesheet against 2 doctors of Apollo hospital

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিকিৎসায় গাফিলতিতে শিশুমৃত্যুর ঘটনায় আরও বিপাকে অ্যাপোলো হাসপাতাল। শহরের নামজাদা এই বেসরকারি হাসপাতালের শিশুদের শল্য চিকিৎসক বৈশালী রায় শ্রীবাস্তব ও অ্যানাস্থেসিয়া বিশেষজ্ঞ সঞ্জয় মাহওয়ালের বিরুদ্ধে চার্জশিট দিল রাজ্য মেডিকেল কাউন্সিল। সূত্রের খবর, কুহেলি চক্রবর্তীর মৃত্যুতে প্রাথমিকভাবে চিকিৎসায় গাফিলতির প্রমাণ পাওয়া গিয়েছে। অ্যাপেলোর শিশু শল্যচিকিৎসক ও অ্যানাস্থিসিয়ার দায়িত্বে থাকা চিকিৎসককে জিজ্ঞাসাবাদ করবেন কাউন্সিলের সদস্যরা। সতর্ক তো করা হবেই, প্রয়োজনে লাইন্সেসও বাতিল করা হতে পারে। এরআগে এই ঘটনায় অ্যাপোলো হাসপাতালকে ৩০ লক্ষ টাকা জরিমানা করেছিল স্বাস্থ্য কমিশন। শিশু শল্যচিকিৎসক বৈশালী রায় শ্রীবাস্তব, অ্যানাস্থিসিস্ট মাহওয়াল-সহ তিনজনের বিরুদ্ধে শাস্তির সুপারিশও করা হয়েছিল।

[শিশুমৃত্যু কাণ্ডে অ্যাপোলোকে ৩০ লক্ষ টাকা জরিমানা]

গত বছরের এপ্রিল মাসের ঘটনা। শহরের অন্য একটি হাসপাতাল থেকে এন্ড্রোস্কোপি করার জন্য ৪ মাসের শিশু কুহেলি চক্রবর্তীকে আনা হয়েছিল অ্যাপোলো হাসপাতালে। পরিবারের অভিযোগ, এন্ড্রোস্কোপি তো করা হয়ইনি, উলটে দীর্ঘক্ষণ কুহেলিকে হাসপাতালের বেডেই ফেলে রাখা হয়। একরত্তি শিশুটিকে খেতে পর্যন্ত দেওয়া হয়নি। ১৯ এপ্রিল অ্যাপোলো হাসপাতালে মৃত্যু হয় কুহেলির। ঘটনায় চিকিৎসায় গাফিলতির অভিযোগে স্বাস্থ্য কমিশনের অভিযোগ দায়ের করে শিশুটির পরিবার। নির্দিষ্টভাবে অ্যাপোলোর শিশু শল্যচিকিৎসক বৈশালী রায় শ্রীবাস্তব, অ্যানাস্থিসিস্ট সঞ্জয় মাহওয়াল ও মহেশ গোয়েঙ্কা নামে আর এক চিকিৎসকের নামে অভিযোগ জমা পড়ে স্বাস্থ্য কমিশনে। গত বছরের জুন মাসে ওই তিনজন দোষী সাব্যস্ত হন। অ্যাপোলো হাসপাতালকে ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়। স্বাস্থ্য কমিশন নির্দেশ দেয়, সাতদিনের মধ্যে কুহেলির পরিবারকে ১০ লক্ষ টাকা দিতে হবে। বাকি ২০ লক্ষ টাকা মিটিয়ে দিতে হবে তিন সপ্তাহের মধ্যে। শুধু তাই নয়, জরিমানা অনাদায়ে অ্যাপেলো হাসপাতালকে বছরে ৯ শতাংশ হারে সুদ দেওয়ারও নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য কমিশন।

[কাটছে জটিলতা, পঞ্চায়েত মামলার রায় ঘোষণা শুক্রবার]

বুধবার কুহেলি চক্রবর্তীর মৃত্যুর ঘটনায় অ্যাপোলোর বৈশালী রায় শ্রীবাস্তব ও সঞ্জয় মাহওয়ালের বিরুদ্ধে চার্জশিট দিল রাজ্য মেডিক্যাল কাউন্সিল। সূত্রের খবর, প্রাথমিক তদন্তে শিশুমৃত্যুতে চিকিৎসায় গাফিলতির প্রমাণ মিলেছে। অভিযুক্ত দু’জনকেই খুব তাড়াতাড়ি ডেকে পাঠাবে কাউন্সিল। তাঁদের সতর্ক করা হবে। প্রয়োজনে লাইন্সেস বাতিল হতে পারে। প্রসঙ্গত, গত মার্চ মাসে সঞ্জয় রায় নামে এক যুবকের মৃত্যুতে অ্যাপোলোর দুই চিকিৎসকের লাইন্সেস সাময়িকভাবে বাতিল করে দিয়েছে রাজ্য মেডিক্যাল কাউন্সিল।

[বার্ধক্যের নিঃসঙ্গতা কাটাতে শহরে স্বয়ম্বর সভা, বিয়ের বাঁধনে প্রবীণরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে