২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিশ্ছিদ্র নিরাপত্তা বইমেলায়, দু’হাজার পুলিশের সঙ্গে থাকছে ২০০ সিসিটিভি

Published by: Bishakha Pal |    Posted: January 31, 2019 10:19 am|    Updated: January 31, 2019 10:19 am

Strict security for Kolkata book fair

স্টাফ রিপোর্টার, বিধাননগর: বইমেলার নিরাপত্তা আঁটসাট করতে ২০০০ ফোর্স মোতায়েন করতে চলেছে পুলিশ। সঙ্গে ২০০ সিসিটিভি নজরদারিতে মুড়ে ফেলা হচ্ছে বইমেলা প্রাঙ্গণ। আর ইভ টিজারদের হাত থেকে মহিলাদের বাঁচাতে সাদা পোশাকের বিশেষ একটি টিম সারা মাঠ ঘুরে বেড়াবে। এছাড়া এবার মেলা মাঠে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি শিশুদের পকেটে একটি পরিচয়পত্র রাখার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছে বিধাননগর কমিশনারেট।

বুধবার সল্টলেকে কমিশনারেট ভবনে সাংবাদিক সম্মেলনে ডিসি (সদর) অমিত জাভালগি জানিয়েছেন, “নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আইন ভাঙলে কড়া পদক্ষেপ করবে পুলিশ।” ডিসি জানিয়েছেন, গতবছর একদিনে প্রায় ২ লক্ষ মানুষ হাজির হয়েছিলেন মেলাতে। একটা সময় একসঙ্গে ৭০ হাজার মানুষ মেলা ঘুরে দেখেছেন। গত বছরের অভিজ্ঞতা মাথায় রেখে নিরাপত্তা ও ভিড় সামলানোর কাজ সামলাবেন দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা।

শিক্ষামন্ত্রীর গাড়ি ঘিরে বিজেপি কর্মীদের বিক্ষোভ, উত্তপ্ত সেন্ট্রাল এভিনিউ ]

কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, প্রতিটি গেটে একটি করে ওয়াচ টাওয়ার রাখা হচ্ছে। তার পাশেই থাকবে ‘মে আই হেল্প ইউ’ ডেস্ক। সেখানে অভিযোগ জানাতে পারবেন মানুষ। ১০০ ডায়াল ছাড়াও অতিরিক্ত একটি ফোন নম্বর দিয়ে হেল্প লাইন খুলে রাখা থাকবে। গাড়ি রাখার জন্য মেলা মাঠের উলটোদিকে ডি জে ব্লকের ৫ ও ৩ নম্বর প্লট বরাদ্দ রাখা হয়েছে। মেলার সামনের রাস্তায় গাড়ি পার্কিং নিষিদ্ধ করা হয়েছে। মেলার সময় পরিবহণ দপ্তর অতিরিক্ত বাসের ব্যবস্থা করেছে। সেগুলি করুণাময়ী, ময়ূখ ভবনের সামনে ও পাঁচ নম্বর সেক্টরে রাখা থাকবে। মেলা প্রাঙ্গণ ছুঁয়ে সেগুলির যাতায়াতের পথে নির্দিষ্ট করা হয়েছে। অটো ও ট্যাক্সির ক্ষেত্রে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে ময়ূখ ভবনের সামনে।

সুষ্ঠুভাবে মেলা সম্পন্ন করতে গিল্ড, পুলিশ, বিধাননগর পুরনিগম, আরবান ডেভলপমেন্ট দপ্তর ও দমকল মিলে কাজ করবে। তাঁদের উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে একটি ইউনিফায়েড টিম তৈরি হয়েছে। যাঁরা প্রতিদিন মেলার ভুলত্রুটি নিয়ে আলোচনায় বসে পরের দিনের কর্মসূচি রূপায়ণ করবে।

বইমেলা আজ থেকে শুরু হচ্ছে। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

খুনের মামলা থেকে রেহাই, বেপরোয়া গাড়িচালনায় দোষী সাব্যস্ত সাম্বিয়া ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে