৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিকিনি পরায় বরখাস্ত অধ্যাপিকা, প্রতিবাদে প্রথমবার ছাত্র আন্দোলন সেন্ট জেভিয়ার্সে

Published by: Anwesha Adhikary |    Posted: August 14, 2022 1:22 pm|    Updated: August 14, 2022 7:50 pm

Students protests on bikini row, for the first time in St Xaviers | Sangbad Pratidin

অভিরূপ দাস: একশো বাষট্টি বছরে প্রথমবার ছাত্র আন্দোলন দেখল সেন্ট জেভিয়ার্স! ১৮৬০ সালে প্রতিষ্ঠিত হয় কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। তুলনায় নবীন নিউটাউনের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। শেষ কবে সেন্ট জেভিয়ার্সে দাবিদাওয়া নিয়ে পোস্টার পড়েছে, কলেজের প্রবীণতম অধ্যাপকও মনে করতে পারছেন না। কার্যত সেটাই হল দক্ষিণ কলকাতার বাসিন্দা ইংরেজির অধ্যাপককে স্বল্প পোশাক পরে ছবি দেওয়ার জন্য বরখাস্তের পর।

“কেন তা হবে?” সামাজিক মাধ্যম ছেড়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল শিক্ষাঙ্গনে। সাঁতার পোশাক পরার জন্য অধ্যাপিকাকে বহিষ্কারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে নামল একদল পড়ুয়া। বিশ্ববিদ্যালয় চত্বরে পোস্টার পড়ল ‘জেভিয়ার্স (St. Xaviers University) কর্তৃপক্ষের পিতৃতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে উঠুন।’ সূত্রের খবর, আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের কলা এবং সমাজ বিজ্ঞানের ছাত্রছাত্রীরা ছাড়াও অংশ নিয়েছেন প্রাক্তনীরা। তাঁরা জানান, কোনও স্লোগান নয়, নীরব আন্দোলনের মাধ্যমেই কর্তৃপক্ষকে জানাতে চান, যা হয়েছে ভুল হয়েছে।

[আরও পড়ুন: কারও কয়েকগুণ, কারও কয়েকশো গুণ! সম্পত্তি বৃদ্ধির অভিযোগে বিদ্ধ বাম-বিজেপি-কংগ্রেস নেতারাও]

বিকিনি কাণ্ড (Bikini Row) দেখাল, প্রতিবাদ করতে ভোলেনি ছাত্র-ছাত্রীরা। এদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জন ফেলিক্স রাজকে ফোন করা হলেও ফোন ধরেননি তিনি। বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য তথা অধ্যাপক মেধা ভদ্র চৌধুরিকে ফোন করা হলে তিনি বলেন, “কাজে ব্যস্ত আছি। এই বিষয় নিয়ে কথা বলতে পারব না।” নাম প্রকাশে অনিচ্ছুক সেন্ট জেভিয়ার্সের এক অধ্যাপক জানিয়েছেন, ভবিষ্যতে ঝুঁকি রয়েছে জেনেও যেভাবে পড়ুয়ারা ওই অধ্যাপকের হয়ে আওয়াজ তুলছেন তাতে তাঁদের কুর্নিশ। ইতিমধ্যেই ১৩ হাজার মানুষ একটি পিটিশনে সই করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে পাঠিয়েছেন। তাঁদের দাবি, অবিলম্বে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। শুধু তাই নয়, রাজ্যের বুদ্ধিজীবীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে খোলা চিঠি লেখারও সিদ্ধান্ত নিয়েছেন।

সেন্ট জেভিয়ার্সের অধ্যাপিকাকে বরখাস্ত করার প্রতিবাদে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ ‘টেক দ্যাট জেভিয়ার্স’ বেশ জনপ্রিয় হয়েছে। সেলিব্রিটি থেকে শুরু করে আমজনতা, সুইম স্যুট পরে ছবি দিচ্ছেন অনেকেই। সঙ্গে জেভিয়ার্স কর্তৃপক্ষকে কটাক্ষ করে হ্যাশট্যাগ দিচ্ছেন তাঁরা। 

[আরও পড়ুন: প্রেসিডেন্সি জেলে ঋষি অরবিন্দর সেলের সামনে মাথা নোয়ালেন পার্থ, কিছুক্ষণ সময় কাটানোর ইচ্ছাপ্রকাশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে