BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কর্মপ্রার্থীদের জন্য সুখবর, ৭ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য

Published by: Sayani Sen |    Posted: December 1, 2018 9:22 am|    Updated: December 1, 2018 9:22 am

Teacher recruitment in West Bengal

স্টাফ রিপোর্টার: খুব দ্রুত প্রায় সাত হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। শুক্রবার সবমিলিয়ে ৬৮৭৮টি শিক্ষক পদ তৈরির অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। এর মধ্যে নতুন তৈরি হওয়া ২১৯৮টি উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে কোনও শিক্ষকপদ না থাকায় জরুরিভিত্তিতে ৬৫৯৪ জনকে সহ-শিক্ষক পদে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া সাঁওতালি ভাষার শিক্ষক ও সাঁওতালি মাধ্যম বিদ্যালয়গুলিতে শিক্ষক পদে যোগ দেবেন ২৮৪ জন। এক্ষেত্রে উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের জন্য পদ ২২৬টি। বাকি পদ অর্থাৎ ৫৮ জন শিক্ষক পদে যোগ দেবেন মাধ্যমিক বিদ্যালয়ে।

[মেয়র নির্বাচনে স্থগিতাদেশ জারির আরজি খারিজ হাই কোর্টের]

শুক্রবার নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর পুর ও নগরোন্নয়ন এবং দমকল দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, বাংলা, হিন্দি, অলচিকি বা সাঁওতালি মাধ্যমের বিভিন্ন স্কুলে এই নিয়োগ হবে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তাঁর বক্তব্য, “শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত অর্থ দপ্তরের মঞ্জুরির পর ক্যাবিনেটে এসেছে। পদ তৈরি করা হল। এবার শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত মেনে ঠিক হবে। কীভাবে নেওয়া হবে ও কবে পরীক্ষা হবে, পুরোটাই শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত।” উল্লেখ্য, ২১৯৮টি নবগঠিত উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেকটিতে তিনটি করে মোট ৬৫৯৪ সহ-শিক্ষক পদ তৈরি করা হয়েছে। এগুলি স্নাতকস্তরের পদ। মন্ত্রিসভার অনুমোদনের ১৫ দিনের মধ্যে এই শিক্ষক পদগুলি সৃষ্টির প্রয়োজনীয় আদেশনামা প্রকাশ করবে। এরপর স্কুল সার্ভিস কমিশন প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

[বেহালা কলেজের পরিচালন সমিতি ভেঙে দিলেন শিক্ষামন্ত্রী]

এছাড়া সাঁওতালি ভাষায় স্নাতকোত্তর ৫৮টি সহ-শিক্ষক পদ ও স্নাতকস্তরের ২২৬টি সহ-শিক্ষক পদের জন্যও অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। অর্থাৎ সাঁওতালি মাধ্যমের জন্য মোট ২৮৪টি শিক্ষক পদ মঞ্জুর হয়েছে ক্যাবিনেটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে