BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

এবার THE ইমপ্যাক্ট ব়্যাঙ্কিংয়েও দেশের সেরা নির্বাচিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়

Published by: Tiyasha Sarkar |    Posted: April 23, 2021 9:39 am|    Updated: April 23, 2021 3:34 pm

THE Impact Ranking 2021: University of Calcutta becomes one of world's top | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) সাফল্যের মুকুটে জুড়ল আরও এক পালক। টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২১-এ দেশের সকল সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। ইমপ্যাক্ট র‌্যাঙ্কিংয়ের সম্পূর্ণ তালিকায় বিশ্ববিদ্যালয়ের স্থান ৩০১-৪০০।

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিংয়ের এটি তৃতীয় সংস্করণ। এতে বিশ্বের ৯৪টি দেশ এবং অঞ্চলের ১ হাজার ১১৫টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। ভারতের প্রায় ৫৭টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছিল এই র‌্যাঙ্কিংয়ে। এখানে রাষ্ট্রসংঘের স্থায়ী বিকাশের লক্ষ্য-এর (এসডিজিএস) ভিত্তিতে মূল্যায়ন করা হয়। সার্বিক র‌্যাঙ্কিংয়ের পাশাপাশি তাই ১৭টি সাব-ক্যাটাগরিতেও প্রকাশ করা হয় ব়্যাঙ্কিং তালিকা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ‘ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ’ সাব-ক্যাটাগরিতে কলকাতা বিশ্ববিদ্যালয় বিশ্বের মধ্যে ১৮তম স্থানে রয়েছে। আবার ‘লিঙ্গ সমতা’য় ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই সাফল্য নিয়ে কলকাতা বিশ্ববিদ্যলয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, “গ্লোবাল ব়্যাঙ্কিংয়ে ভারতের সকল সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় যে প্রথম স্থান অধিকার করে নিয়েছে, তাতে খুবই ভাল লাগছে। অনুপ্রাণিত বোধ করছি। এই সাফল্য আমাদের বিশ্ববিদ্যালয়ের সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা, পড়ুয়া, গবেষক, আধিকারিক, কর্মচারী, সবার চেষ্টাতেই এসেছে। সামনের দিনে আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাচ্ছি।”

[আরও পড়ুন:২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ রাজ্যে, মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৭ লক্ষের গণ্ডি]

চলতি বছর ২ এপ্রিল প্রকাশিত সাংহাই র‌্যাঙ্কিং ২০২০-তে কলকাতা বিশ্ববিদ্যালয় সব ভারতীয় প্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় স্থান এবং সব ভারতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করে নিয়েছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement