BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ফ্যাসিস্ট সার্জিক্যাল স্ট্রাইক’, জেএনইউ-তে হামলার ঘটনায় কড়া প্রতিক্রিয়া মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: January 6, 2020 2:16 pm|    Updated: January 6, 2020 2:16 pm

'This attack is facist's surgical strike',comments Mamata Bannerjee on JNU

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় নিন্দা জানিয়েছিলেন আগেই। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ‘বহিরাগত’দের তাণ্ডবে সোমবার প্রকাশ্যে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রতিক্রিয়া, শিক্ষাঙ্গনে ফ্যাসিজম চলছে। এর বিরুদ্ধে সমস্ত ছাত্রসমাজকে একজোট হয়ে রুখে দাঁড়াতে হবে। বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ চাই এবং ছাত্রসমাজকেই তা করতে হবে। দিল্লি পুলিশের নিষ্ক্রিয়তা নিয়েও সরব হলেন তিনি।

[আরও পড়ুন: ‘আমি আতঙ্কিত’, জেএনইউ নিয়ে প্রতিক্রিয়া নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের]

বরাবরই ছাত্র আন্দোলনকে সমর্থন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা যে বিরোধিতা শুরু করেছিল, তার প্রতিটিতেই তাঁর অকুণ্ঠ সমর্থন ছিল। জামিয়া মিলিয়া হোক কিংবা যাদবপুর, মুখ্যমন্ত্রীর সমর্থন পেয়ে গিয়েছেন CAA বিরোধী ছাত্রছাত্রীরা। রবিবার সন্ধেবেলা দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ‘বহিরাগত’দের তাণ্ডব এবং ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষের মাথা ফেটে যাওয়ার রক্তাক্ত ছবি দেখে, তখনই সোশ্যাল মিডিয়ায় প্রাথমিক প্রতিক্রিয়া জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সঙ্গে সিদ্ধান্তও ঘোষণা করেছিলেন যে জেএনইউ-তে আক্রান্ত পড়ুয়াদের পাশে দাঁড়াতে দিল্লি যাচ্ছে তৃণমূলের প্রতিনিধিদল। থাকছেন দীনেশ ত্রিবেদী, মানস ভুঁইঞা, সাজদা আহমেদ, বিবেক গুপ্তা।

তবে সোমবার দিনের শুরুতেই সেই প্রতিক্রিয়া আরও ধারালো করলেন বাংলার মুখ্যমন্ত্রী। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তাঁর স্পষ্ট বক্তব্য, ”এটা ফ্যাসিস্ট সার্জিক্যাল স্ট্রাইক। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নষ্ট করে দেওয়ার চক্রান্ত চলছে। জেএনইউ-তে পুলিশকে নিষ্ক্রিয় করে রেখে পরিকল্পনা করে তাণ্ডব চালিয়েছে বহিরাগতরা। আমরা এর তীব্র নিন্দা করি। আমার প্রতিনিধিদল যাচ্ছে দিল্লিতে, ওদের পাশে দাঁড়াতে। সবরকমভাবে ওদের সমর্থন করব। বিজেপি বিরোধিতায় ছাত্রসমাজকে একজোট হতে হবে। সংঘবদ্ধ হয়ে লড়াই চালাতে হবে।” মমতার সেই আবেদনে সাড়া দিয়ে রাজনৈতিক আদর্শ নির্বিশেষে এ রাজ্যের পড়ুয়ারা একজোট হয়ে জেএনইউ-য়ের পাশে দাঁড়িয়েছে। আজ রাজ্যের বিভিন্ন জায়গায় সংগঠিত হয়ে প্রতিবাদ মিছিলে নেমেছেন তাঁরা।

[আরও পড়ুন: বিধায়ক পরিচয় দিয়ে কলকাতার ব্যবসায়ীর টাকা লুঠ নদিয়ায়, তদন্তে লালবাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে