BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Partha Chatterjee: হাই কোর্টে ধাক্কা, কোনও আইনি রক্ষাকবচ ছাড়াই সিবিআই দপ্তরে হাজিরা পার্থ চট্টোপাধ্যায়ের

Published by: Subhajit Mandal |    Posted: May 18, 2022 5:10 pm|    Updated: May 18, 2022 6:10 pm

TMC leader Partha Chatterjee reaches CBI office in connection to SSC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খাওয়ার পরই সিবিআই দপ্তরে হাজিরা দিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। বুধবার বিকেল ৫টা ৪০ নাগাদ নিজাম প্যালেসে  উপস্থিত হন পার্থ। অর্থাৎ সিঙ্গল বেঞ্চের বেঁধে দেওয়া সময়সীমার কিছুক্ষণ আগেই নিজাম প্যালেসে হাজিরা দিলেন রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে এই মুহূর্তে পার্থ চট্টোপাধ্যায়ের কাছে কোনওরকম আইনি রক্ষাকবচ নেই। অর্থাৎ, জিজ্ঞাসাবাদের পর সিবিআই (CBI) চাইলে তাঁকে গ্রেপ্তারও করতে পারে। সিবিআই সূত্রের খবর, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দুর্নীতি দমন শাখা পার্থবাবুকে জিজ্ঞাসাবাদ করবেন।

SSC গ্রুপ ডি মামলায় হাই কোর্টে বুধবার সকাল থেকে একাধিক বার ধাক্কা খেতে হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। এদিনই এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা সিঙ্গল বেঞ্চে ফিরিয়ে দেয় বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। তার পরই প্রাক্তন শিক্ষামন্ত্রীকে আজ সন্ধে ছ’টার মধ্যে সিবিআই দপ্তরে হাজিরার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। তিনি সাফ জানিয়ে দেন, সহযোগিতা না করলে পার্থকে হেফাজতে নিতে পারবে সিবিআই (CBI)। এমনকী, মুক্ত ও স্বচ্ছ সমাজ গড়ার স্বার্থে পার্থ চট্টোপাধ্যায়ের পদত্যাগ করা উচিত বা বা তাঁকে সরিয়ে দেওয়া উচিত বলেও মন্তব্য করে আদালত। এসএসসির (SSC) গ্রুপ সি নিয়োগে দুর্নীতি সংক্রান্ত সন্দীপ প্রসাদের করা মামলাতেও পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) সিবিআইয়ের মুখোমুখি হওয়ার নির্দেশ দেওয়া হয়। নতুন করে এফআইআর (FIR) করার নির্দেশও দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

[আরও পড়ুন: মামলা দায়েরের পদ্ধতিতে ত্রুটি, ডিভিশন বেঞ্চেও রক্ষাকবচ পেলেন না পার্থ চট্টোপাধ্যায়]

সিঙ্গল বেঞ্চের সেই রায়ের বিরুদ্ধে ফের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু ডিভিশন বেঞ্চও তাঁকে কোনওরকম রক্ষাকবচ দেয়নি। মামলার পদ্ধতিগত ত্রুটির জন্য সেটি খারিজ করে দেয় আদালত। যার অর্থ হাই কোর্টেও প্রাক্তন শিক্ষামন্ত্রী রক্ষাকবচ পাননি।

[আরও পড়ুন: SSC দুর্নীতি মামলা: জোড়া মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে CBI দপ্তরে হাজিরার নির্দেশ হাই কোর্টের]

ফলে একপ্রকার বাধ্য হয়েই এদিন সিবিআই দপ্তরে হাজিরা দেওয়ার উদ্দেশে রওনা দিয়েছেন পার্থবাবু। কোনওরকম আইনি রক্ষাকবচ ছাড়াই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সামনে উপস্থিত হচ্ছেন তিনি। যদিও এরই মধ্যে আবার প্রধান বিচারপতির কাছে ফের রক্ষাকবচ চেয়ে আবেদন করেছেন পার্থবাবু। মেল মারফত প্রধান বিচারপতির কাছে নিজের আবেদনের দ্রুত শুনানির আরজিও জানিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে