১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

অনগ্রসর শ্রেণির ভোটে নজর তৃণমূলের, তফসিলি জাতি-উপজাতি ও ওবিসি কমিটি আলাদা করল দল

Published by: Paramita Paul |    Posted: January 24, 2021 3:24 pm|    Updated: January 24, 2021 5:12 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: শিয়রে বিধানসভা নির্বাচন। হিন্দুদের ভোট পেতে মরিয়া বিজেপি। তবে সেই ভোট ব্যাঙ্ক ভাঙতে কোমর বেধে প্রস্তুতি নিচ্ছে  তৃণমূলও (TMC)। সমাজের অনগ্রসর শ্রেণির ভোট নিজেদের দিকে টানতে একাধিক পদক্ষেপ করেছে ঘাসফুল শিবির। সে কথা মাথায় রেখেই এবার দলের তফসিলি জাতি (SC) , তফসিলি উপজাতি (ST) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBC) কমিটিকে পৃথক করল দল। শুধু তাই নয়, এই প্রথমবার দলের তরফে লিখিতভাবে কমিটির সদস্যদের নাম উল্লেখ করা হল। তাঁদের পদক্ষেপ রাজনৈতিকভাবে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

রবিবার বিজ্ঞপ্তি জারি করে তৃণমূলের তরফে জানানো হয়, পৃথক পৃথকভাবে তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য কমিটি গঠন করা হল। রাজ্যের বিভিন্ন প্রান্তের নেতাদের এই কমিটিগুলির মাথায় বসানো হয়েছে। যাতে পিছিয়ে পড়া শ্রেণি মানুষের সঙ্গে যোগাযোগ আরও বাড়ানো যায়। এদিন তফসিলি জাতি, তফসিলি উপজাতি কমিটির সদস্যদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

[আরও পড়ুন : নেতাজির জন্মদিনে ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ ধ্বনি, প্রতিবাদে গড়িয়াহাটে ‘সত্যাগ্রহ’ কবীর সুমনের]

তালিকা অনুযায়ী, তফসিলি জাতি কমিটির সভাপতি হয়েছেন ড. তাপস মণ্ডল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন প্রতিমা মণ্ডল, অসিত কুমার মণ্ডল, নবীন চন্দ্র বাগ। এছাড়ও কমিটিতে রয়েছেন ছায়া দলাই, স্বপন বাইড়ি, মনোদেব সিনহা-সহ বহু সদস্য। তফসিলি উপজাতি কমিটির মাথায় রয়েছেন পূর্ব বর্ধমানের দেবু টুডু। কমিটির অন্যান্য পদে রয়েছেন জেমস কুজুর, সুকুমার মাহাতো, পরেশ মুর্মূ, জোসেফ মুণ্ডা-সহ আরও অনেকে।

এবারের বির্বাচনে সমাজের বিভিন্ন সম্প্রদায়ের ভোটকে আলাদা আলাদাভাব টার্গেট করছে গেরুয়া শিবির। তাদের সেই মাস্টার প্ল্যানের পালটা দিতে তৈরি তৃণমূলও। সেই দিকে নজর রেখেই এবার দলের তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির কমিটিকে আলাদা করা হল। যাতে আলাদা আলবাদা সম্প্রদায়ের মানুষকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া যায়।

[আরও পড়ুন : আচমকাই অসুস্থ রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়, ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement