BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার কলকাতা পাচ্ছে এসি লোকাল ট্রেন, শহরতলিতে বাতানুকূল যাত্রা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2017 9:36 am|    Updated: December 29, 2017 9:36 am

Towing Mumbai line Kolkata to get AC local train

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বইয়ের নিত্যযাত্রীরা আয়েশ পেয়েছেন। শহরতলিতে তারা এখন যাতায়াত করছেন এসি ট্রেনে। আরামদায়ক যাত্রা আর বানিজ্যনগরীতে আটকে থাকছে না। এবার গোটা দেশে ছড়িয়ে পড়ছে শীতাতপনিয়ন্ত্রিত লোকাল ট্রেন। বছর দেড়েক-দুয়েকের মধ্যে কলকাতাতেও এই এসি ট্রেন চালু হতে চলেছে।

[লোকাল ট্রেনে এসি! দেশে প্রথম আরামের যাত্রা মুম্বইয়ে]

দেশের প্রথম মেট্রো চলছিল কলকাতায়। এসি মেট্রো চালুর ব্যাপারে দেশে সামনের সারিতে এই শহর। এবার মহানগরে চলবে এসি লোকাল ট্রেন। মুম্বইয়ের মতো যা হবে ১২ কামরার। পাশাপাশি থাকবে স্বয়ংক্রিয় দরজা। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৯-২০ মধ্যে কলকাতার শহরতলির লোকাল ট্রেনে বাতানুকূল ব্যবস্থা চালু করতে চায় রেল। রেলমন্ত্রক সূত্রে খবর, শহরতলির ট্রেনে বৈচিত্র্যে আনতে নানারকম পরিকল্পনা রয়েছে। তার মধ্যে রয়েছে এসি লোকালের ভাবনা। আগামী বছর যেসব নতুন লোকাল ট্রেন তৈরি হবে তার মধ্যে বেশ কিছু রেক থাকবে এসি। কলকাতার পাশাপাশি সেকেন্দরাবাদ, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ে চলবে শীতাতপনিয়ন্ত্রিত লোকাল ট্রেন। শহরতলির নিত্যযাত্রীদের যাতায়াতে স্বাচ্ছন্দ্য আনতে এই ব্যবস্থা বলে রেল সূত্রে জানা গিয়েছে।

[গোড়ায় গণ্ডগোল, এসি লোকাল ট্রেনেও বিনা টিকিটে সফর!]

বড়দিনের সকালে দেশে প্রথমবার এসি লোকল ট্রেন চলে মুম্বইয়ে। ভাড়া খানিকটা বেশি হলেও বাতানুকূল ট্রেন নিয়ে যাত্রীদের আগ্রহ চোখে পড়ার মতো। এমনকী এসি লোকালে বিনা টিকিটের যাত্রী ধরা পড়েছে। সপ্তাহের প্রতিটি কাজের দিনে এসি লোকাল চলছে। তবে শনি ও রবিবার রক্ষণাবেক্ষণের জন্য ওই ট্রেন বন্ধ রাখা হয়েছে। রোজ ১২ টি এসি ট্রেন যাতায়াত করছে মুম্বইয়ের।  চার্চগেট-বিরার , চার্চগেট-বরিভালি এবং মহালক্ষ্মী-বরিভালি শাখায় এসি ট্রেন চলছে। মুম্বইয়ে চলা এসি ট্রেনগুলির যাত্রী বহনক্ষমতা ৬ হাজার। দরজাও অটোমেটিক। প্রতিটি কামরায় রয়েছেএলইডি আলো। পাশাপাশি আপৎকালীন ক্ষেত্রে ট্রেনের গার্ডের সঙ্গে যাত্রীদের কথা বলার জন্য রয়েছে এমার্জেন্সি টক ব্যাক ব্যবস্থা। বারো বগির এই এসি ট্রেন সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে দৌড়াতে পারে। সবকিছু ঠিকঠাক এগোলে এবার কলকাতাও এমন ট্রেনের সাক্ষী হতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে