১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কলকাতার সব কলেজে চালু হচ্ছে অভিন্ন স্নাতকোত্তর পরীক্ষা

Published by: Kumaresh Halder |    Posted: November 9, 2018 1:55 pm|    Updated: November 9, 2018 1:55 pm

Uniform PG norms in CU

দীপঙ্কর মণ্ডল: স্নাতক উত্তীর্ণ পড়ুয়াদের একটি বড় অংশ কলেজে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করেন। বিশ্ববিদ্যালয়ের তুলনায় তাঁদের অনেকেই বেশি নম্বর পান। এই বৈষম্য এবার দূর করছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজের স্নাতকোত্তর স্তরে এবার একটাই প্রশ্নপত্রে একইদিনে পরীক্ষা হবে। এমএ, এমএস-সি বা এমকম পড়ানোর জন্য সমস্ত কলেজে অভিন্ন সিলেবাস তৈরি হবে। বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন।

[উত্তুরে হাওয়ায় গতি, এক ধাপে ৪ ডিগ্রি পারদ নেমে শীতের ছোঁয়া শহরে]

তিনি বলেন, “মানের সঙ্গে আপস না করার উদ্দেশে নতুন নিয়ম তৈরি হয়েছে। অভিন্ন সিলেবাস ও একই প্রশ্নে পরীক্ষা দিলে কলেজ থেকে স্নাতকোত্তর পাস করা ছাত্রছাত্রীদের মেধা নিয়ে আর প্রশ্ন উঠবে না।” কলকাতা বিশ্ববিদ্যালয়ের ৩৯টি কলেজে নির্দিষ্ট কিছু বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর ব্যবস্থা আছে।  প্রায় ২৫০০ পড়ুয়া মোট ২৮টি বিষয়ে স্নাতকোত্তর পড়েন। সুযোগ না পাওয়া পড়ুয়াদের একটি অংশ কলেজে সুযোগ পান।

[ব্রিগেডে সমাবেশ করতে চেয়ে সেনাবাহিনীকে চিঠি বামেদের]

প্রত্যেক বছর দেখা যায়, কলেজ থেকে পাস করা ছাত্রছাত্রীদের একটি অংশ বেশি নম্বর পাচ্ছেন। অভিন্ন পরীক্ষা ব্যবস্থা না থাকায় কিছু কলেজে প্রশ্নের ধাঁচ নরম হয়। সিলেবাসও নিজেরা তৈরি করে। এবার সেই নিয়মে বদল আসছে। পরীক্ষার খাতা এবার অন্য কলেজের শিক্ষক দেখবেন। স্নাতকোত্তরের বোর্ড অফ স্টাডিজের সদস্যদের নিয়ে এদিন আলোচনা হয়। বৈঠকে ‘হোম সেন্টার’ তুলে দেওয়ার প্রস্তাব আসে। আগামী শিক্ষাবর্ষ থেকে কলেজে স্নাতকোত্তর পরীক্ষার ‘হোম সেন্টার’ তুলে দেওয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ।

[পোস্তায় কাপড়ের গুদামে আগুন, এলাকায় চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে