BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

আলিপুর চিড়িয়াখানায় এবার অ্যানাকোন্ডা চাক্ষুষ করতে পারবেন দর্শকরা!

Published by: Tanumoy Ghosal |    Posted: July 29, 2019 9:32 pm|    Updated: November 17, 2020 12:53 pm

An Images

রিংকি দাস ভট্টাচার্য: আলিপুর চিড়িয়াখানায় দর্শকের জন্য খুলে দেওয়া হল অ্যানাকোন্ডার ঘর। যে অ্যান্ডাকোন্ডার নাম নাম শুনলেই এতদিন শিরদাঁড়া দিয়ে শীতল স্রোত বয়ে যেত, এবার সেই অতিকায় সাপটিকে এবার চাক্ষুষ করতে পারবেন শহরবাসী। কলকাতা চিড়িয়াখানায় সোমবার থেকেই চারটি অ্যাকোন্ডাকে দর্শকদের দেখার জন্য ছেড়ে দেওয়া হল নির্দিষ্ট কাঁচের ঘরে। ৫০ ফুট বাই ২৫ ফুটের ওই এনক্লোজারে শক্তিশালী ও স্বচ্ছ কাচের ঘেরাটোপ থেকে নিরাপদেই দেখা মিলবে ৪ বছর বয়সী চারটি অ্যানাকোন্ডার। বর্তমানে যেগুলি প্রায় ১০ ফুট লম্বা।

[ আরও পড়ুন: ফিতে কাটবেন না অমিত শাহ, পুজো বিতর্কে জল ঢালল সংঘশ্রী]

চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত জানিয়েছেন,  এই অ্যানাকোন্ডাগুলি ১৮ থেকে ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। ফলে যথেষ্ট শক্তিশালী এই এনক্লোজারটি। ব্রাজিলের রেন ফরেস্টের আদলে এখানে পরিবেশ ও তাপমাত্রা রাখা হয়েছে। থাকছে কৃত্রিম ঝরনা ও বৃষ্টির ব্যবস্থা। ফলে এই এনক্লোজারে ছাড়ার পরই ওই চার নতুন অতিথি জলে  সাঁতার কেটে বেশ চড়ে বেড়াতে দেখা গেল। এই অ্যানাকোন্ডাগুলি আনা হয়েছে চেন্নাইয়ের সর্পপ্রকল্প থেকে। চারটি অ্যানাকোন্ডার পাশাপাশি সোমবার মন্ত্রী ব্রাত্য বসু উদ্বোধন করেন একটি হায়নার এনক্লোজারও। ঝাড়খন্ড থেকে আনা ৩টি হায়না রাখা হয় সেখানে। 

জুন মাসে উত্তরবঙ্গের একটি চা বাগান থেকে উদ্ধার হওয়া নয়ন ও শিশির নামে যে দু’টি চিতা শাবককে আলিপুরে আনা হয়েছিল, এদিন ওই দুই চিতাকেও ছাড়া হল দর্শকদের দেখার জন্য। বিশ্ব ব্যাঘ্র দিবস উপলক্ষে পাটনা চিড়িয়াখানা থেকে আনা একটি সাদা বাঘকেও এদিন প্রথম আনা হয় দর্শকদের সামনে। এদিন ব্রাত্য বসু জানান, সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে। ৭৬ থেকে ৮৮ হয়েছে রয়াল বেঙ্গল টাইগারের সংখ্যা। তার মধ্যে চিড়িয়াখানায় এই নতুন চার মুর্তিকে দেখতে সোমবার থেকেই চিড়িয়াখানায় ঠাসা ভিড়।

ছবি: প্রবীর বন্দ্যোপাধ্যায়

[আরও পড়ুন: শহরের অভিজাত আবাসনে পোশাক বিতর্ক, স্বল্পবাসের অভিযোগে হেনস্তা প্রেসিডেন্সির ছাত্রীকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement