BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

হোয়াটসঅ্যাপে বুকিংয়ের মাধ্যমে ৪৫ ঊর্ধ্বদের প্রথম ডোজ, সিদ্ধান্ত কলকাতা পুরসভার

Published by: Biswadip Dey |    Posted: May 28, 2021 9:43 am|    Updated: May 28, 2021 9:43 am

Vaccination appointment for over 45 will be booked on whatsapp in Kolkata | Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর আগে কলকাতার সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের অন্তত কোভিডের (COVID-19) প্রথম ডোজের টিকাকরণ (COVID vaccine) সম্পূর্ণ করতে চায় রাজ্য সরকার। কলকাতায় বিভিন্ন স্কুলে শিবির করে শিক্ষাজগতের এই টিকাকরণ শুরু করছে পুরসভা। শুধু তাই নয়, হকার ও পরিবহণকর্মী, আইনজীবী, ব্যাংক কর্মচারীদের পর বৃহস্পতিবার শহরের নির্মাণকর্মীদেরও করোনার ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিলেন পুরসভার মুখ্যপ্রশাসক ও পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

এদিন পুরসভার (Kolkata Municipality) কোভিড বৈঠকে ভারচুয়ালি অংশ নিয়ে ফের শহরে ৪৫ উর্দ্ধদের কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজের পাশাপাশি সমস্ত নির্মাণকর্মীদেরও টিকাকরণের নির্দেশ দেন গৃহবন্দি মুখ্যপ্রশাসক। কলকাতার ১০২টি টিকাকরণ কেন্দ্রেই এই ভ্যাকসিন সকাল ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত দেওয়া হবে। পরে পুরসভার স্বাস্থ্য বিষয়ক প্রশাসক ও বিধায়ক অতীন ঘোষ জানান,“শিক্ষকদের পাশাপাশি নির্মাণকর্মীদেরও টিকা দেওয়া শুরু হবে। সরকারি যে সমস্ত প্রকল্পে কাজ চলছে সেখানে দায়িত্বপ্রাপ্ত সংস্থা যোগাযোগ করলে সেখানে শিবির করে পুরসভা টিকা দেবে। বেসরকারি ক্ষেত্রেও দেওয়া হবে। তবে স্থানীয় থানা সেক্ষেত্রে নির্মাণ কর্মীদের সার্টিফিকেট দেবে।” ইতিমধ্যে টালা ব্রিজের নির্মাণে অংশ নেওয়া নামী ঠিকাদার সংস্থার কর্মীদের পুরসভা কোভিডের টিকা দিয়েছে।

[আরও পড়ুন: শারীরিক পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি বুদ্ধদেব ভট্টাচার্যের, জানাল হাসপাতাল]

শিক্ষক-শিক্ষিকারা কে কবে কোথায় টিকা নিতে যাবেন তা ঠিক করবেন নিজের স্কুল ও শিক্ষা দফতরের আধিকারিকরা। যদিও নির্বাচনী ডিউটিতে যাওয়া অধিকাংশ শিক্ষকই ইতিমধ্যে ভ্যাকসিনের দু’টি ডোজই সম্পূর্ণ করেছেন। আইনজীবী ও আইনি সহায়কদেরও সুপার স্প্রেডার হিসাবে পুরসভা ভ্যাকসিন দিচ্ছে বলে অতীন জানান।

কলকাতায় ফের ৪৫ উর্দ্ধদের কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে আগে থেকে কেন্দ্রে আসার দরকার নেই। দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়ানোর কোনও প্রয়োজন নেই। এজন্য পুরসভার একটি নির্দিষ্ট নম্বরে স্লট বুকিং করে নির্দিষ্ট সময়েই চিহ্নিত হেলথ সেন্টারে এলেই টিকা পেয়ে যাবেন। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল– ৮৩৩৫৯ ৯৯০০০। স্বাস্থ্য প্রশাসক এদিন জানান, “শুক্রবার সকাল ১১টার পর থেকেই বুকিং শুরু করা যাবে। হোয়াটসঅ্যাপে যেই ‘হাই’ লিখবেন সঙ্গে সঙ্গে পুরসভার তরফে নানা তথ্য জানতে চাইবে। তবে প্রথমেই নিজের ওয়ার্ড নম্বর দিয়ে দিলে বাড়ির কাছের ভ্যাকসিন সেন্টারে স্লট বুকিং করে দেবে পুরসভা।”

একটি হোয়াটসঅ্যাপ নম্বর থেকে সর্বাধিক চারজনের টিকার জন্য চারটি স্লট বুকিং করা যাবে। একই দিনে একটি কেন্দ্রে ৫০ জনকে কোভিশিল্ডের প্রথম ডোজ দেওয়া হবে। তবে প্রথম ডোজের এই টিকাকরণ শুধুমাত্র প্রতিদিন দুপুর ২টো থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে বলে অতীন জানান।

[আরও পড়ুন: হাই কোর্টে নারদ কাণ্ডে জামিন মামলার নিষ্পত্তি অধরাই, স্বস্তি মিলল না ৪ হেভিওয়েটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement