Advertisement
Advertisement
RKM

দীর্ঘ লড়াই শেষ, প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ

রবিবার রাতে বেলুড় মঠে তাঁর শেষকৃত্য।

Vice President of Ramkrishna Math and Mission Swami Prabhananda Maharaj passes away at the age of 91 | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:April 1, 2023 8:50 pm
  • Updated:April 1, 2023 9:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ রোগভোগের সঙ্গে লড়াই শেষ। প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Math and Mission) ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। বার্ধক্যজনিত অসুস্থতা নিয়ে বেশ কয়েকদিন ধরে তিনি ভরতি ছিলেন শিশুমঙ্গল হাসপাতালে। শনিবার সন্ধে ৬টা ৫০ নাগাদ সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শোকাহত গোটা রামকৃষ্ণ মিশন। প্রয়াত মহারাজের দেহ আনা হবে বেলুড়ে। সেখানে সকাল ৬ টা থেকে রাত  ৮টা পর্যন্ত তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন শিষ্য, অনুরাগী, ভক্তরা। রাত ৯ টায় শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা।

রামকৃষ্ণ মিশনের প্রয়াত ভাইস প্রেসিডেন্টের (Vice President) পূর্বজীবন সম্পর্কে বিশেষ তথ্য পাওয়া যায় না। তিনি আদতে পূর্ববঙ্গের বাসিন্দা ছিলেন। পূর্বজীবনে নাম ছিল বিবেকানন্দ চৌধুরী। তবে রামকৃষ্ণ মিশনে প্রবেশের পর তাঁর নাম বদলে রাখা হয় বরুণ। আর সন্ন্যাস গ্রহণের পর তিনি ‘প্রভানন্দজি’ নামে অধিক পরিচিতি পান। জানা গিয়েছে, বরুণ মহারাজ সাইকোলজি (Psychology) নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে (University of Calcutta) পড়াশোনা করেছেন। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচে প্রথম হন তিনি। স্নাতকোত্তর পড়াশোনার সময় থেকে স্বামী লোকেশ্বরানন্দ মহারাজের সংস্পর্শে আসেন। তারপর স্বামী প্রেমেশ্বরানন্দজির অত্যন্ত ঘনিষ্ঠ হন এবং সেখান থেকেই মিশনের প্রতি আকর্ষণ।

Advertisement

[আরও পড়ুন: আইপিএলের প্রথম ম্যাচেই প্রকাশ্যে ব্যাটিং দুর্বলতা, বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পাঞ্জাবের কাছে হার নাইটদের]

মাস্টার ডিগ্রির পর প্রভানন্দজি মহারাজ যোগ দেন রামকৃষ্ণ মঠ ও মিশনে। অত্যন্ত কৃচ্ছসাধনের জীবন ছিল তাঁর। ভক্ত-অনুরাগী ও অনুজদের প্রতি ছিলেন স্নেহপ্রবণ। মিশনের একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব তিনি সামলেছেন। নরেন্দ্রপুর মিশনের প্রধান শিক্ষক থেকে থেকে শুরু করে গোলপার্ক রামকৃষ্ণ মিশনের দায়িত্ব ছাড়াও মিশনের সাধারণ সম্পাদকের পদে ছিলেন প্রভানন্দজি মহারাজ। তবে তাঁর এই জীবনের আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, প্রায় নজিরবিহীনভাবে খুব কম বয়সে রামকৃষ্ণ মিশনের অছি পরিষদের ট্রাস্টি নির্বাচিত হয়েছিলেন।

Advertisement

[আরও পড়ুন: দিল্লির অগ্নিকাণ্ডে মৃত বাংলার চার শ্রমিক, আর্থিক সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর]

পরবর্তী সময়ে রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট হন। রামকৃষ্ণ ও বিবেকানন্দ গবেষক ছিলেন প্রভানন্দজি মহারাজ। তাঁর লেখালেখির জগত বিশাল। তাঁর লেখা উল্লেখযোগ্য বই – শ্রীরামকৃষ্ণের অন্ত্যলীলা, আনন্দরূপ শ্রীরামকৃষ্ণ, স্বামী সারদানন্দের জীবনী-সহ একাধিক গ্রন্থ। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। শোকবার্তায় তিনি লিখেছেন, ”রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস- প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ ( বরুণ মহারাজ) প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। বিগত কয়েক মাস ধরে চিকিৎসাধীন থেকে আজ সন্ধ্যায় প্রবীণ এই সন্ন্যাসী রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে প্রয়াত হয়েছেন। স্বামী প্রভানন্দ এর আগে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক ছিলেন। তার আগে তিনি গোলপার্কে রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের কর্ণধার ছিলেন। যৌবনে তিনি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন দক্ষতার সঙ্গে কাজ করেছেন। তাঁর মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। আমি তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ ও ছাত্রবৃন্দকে আমার আন্তরিক সমবেদনা জানাই।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ