BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের একবার শহরের মাথা উঁচু করল ভিক্টোরিয়া মেমোরিয়াল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 24, 2017 10:23 am|    Updated: September 27, 2019 7:02 pm

Victoria Memorial tops popularity chart in Indian museums

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা আর ভিক্টোরিয়া মেমোরিয়াল। একে অপরের সঙ্গে যেন অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে। বিদেশিদের কাছে হাওড়া ব্রিজের চেয়েও কলকাতা যেন অনেক বেশি সমার্থক ভিক্টোরিয়ার সঙ্গে। সেই দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছে শহরের অন্যান্য মনুমেন্ট। আরও একবার এই শহরকে জাতীয় স্তরে তুলে ধরল কার্জনের উদ্যোগে শুরু হওয়া এই স্মৃতিসৌধ। একটি জনপ্রিয় ট্র্যাভেল ওয়েবসাইটের ভোটাভুটিতে পপুলার চয়েস ক্যাটাগরিতে প্রথম হল এই মিউজিয়াম। ভিক্টোরিয়া মেমোরিয়াল পিছনে ফেলে দিয়েছে ভারতের অন্যান্য জনপ্রিয় মিউজিয়ামগুলিকে।

[মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে মহম্মদ আলি পার্ক থেকে সরল ডাক্তাররূপী অসুর]

কলকাতায় এসেছেন অথচ ভিক্টোরিয়া মেমোরিয়াল হল দেখেননি এমন লোক খুব কমই আছেন। যেসব স্থাপত্য ভারতে এখনও ব্রিটিশ সাম্রাজ্যের চিহ্ন বয়ে বেড়াচ্ছে তার মধ্যে ভিক্টোরিয়া মেমোরিয়াল অন্যতম। দীর্ঘদিন ধরেই এই মনুমেন্ট দেশি-বিদেশি পর্যটককে আকর্ষণ করে। শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ভিক্টোরিয়ার সবচেয়ে দৃষ্টিনন্দন অংশ হল এই স্থাপত্যের ঠিক মধ্যভাগের গম্বুজটি। এই গম্বুজটির ঠিক নীচের ঘরটিকেই বলা হয় ‘কুইন’স হল’। যার ঠিক উপরেই মধ্যস্থলে বসানো রয়েছে বিউগল হাতে ডানা মেলা ব্রোঞ্জের সেই বিশ্বখ্যাত পরীটি। দিনে-দুপুরে এই ভিক্টোরিয়ার ময়দান কত নতুন প্রেমের জন্ম দেয়। সেই ভিক্টোরিয়াই এবার ফের একবার শহরের মাথা উঁচু করে দিল।

ছবি: অমিত ঘোষ
ছবি: অমিত ঘোষ

গত এক বছর সরে ভারতের সেরা মিউজিয়ামগুলি নিয়ে ইউজারদের ভোট চেয়েছিল ট্রিপঅ্যাডভাইজার। রিভিউ ও রেটিংয়ের উপর নির্ভর করে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়। সেখানেই সেরার শিরোপা ছিনিয়ে নেয় বাঙালির বড় আদরের ভিক্টোরিয়া মেমোরিয়াল। জনপ্রিয়তায় এই মেমোরিয়াল পিছনে ফেলে দিয়েছে জয়পুরের সিটি প্যালেসকেও। ১৭২৯-১৭৩২ এর মধ্যে মহারাজ সাওয়াই জয়সিংয়ের আমলে তৈরি সিটি প্যালেস পিঙ্ক সিটির অন্যতম জনপ্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশন। উদয়পুরে অবস্থিত ১৩৮টি ঘর সমেত বিশাল ‘বাগোরে কি হাভেলি’ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।

[বিসর্জন মামলায় সুপ্রিম কোর্টে যাচ্ছে না রাজ্য]

দেখে নিন সম্পূর্ণ তালিকা:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে