BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিখরচায় আরও ৫ কেজি চাল দেবে রাজ্য, উপকৃত হবেন দেড় লক্ষ মানুষ

Published by: Paramita Paul |    Posted: April 22, 2020 10:05 pm|    Updated: April 22, 2020 10:13 pm

An Images

স্টাফ রিপোর্টার: করোনা আবহে রাজ্যেরর মানুষকে গণবণ্টন (Ration) থেকে চাল দেওয়ার বিষয়ে আরও তৎপর হল খাদ্য দপ্তর। রাজ্য খাদ্যসুরক্ষা যোজনাভুক্ত উপভোক্তারাও এখন থেকে নিখরচায় রেশন থেকে পাঁচ কেজি করে চাল পাবেন। বুধবার খাদ্য দপ্তর থেকে এমনই বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

করোনা আবহে লকডাউন ঘোষণার পর থেকেই আমজনতার কাছে রেশন পৌঁছে দিতে তৎপর রাজ্য সরকার। কেউ যাতে অভুক্ত না থাকে, সেদিকেও কড়া নজর রেখেছে প্রশাসন। এবার সাধারণ মানুষের জন্য আরও মানবিক হল রাজ্য। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্য খাদ্যসাথী যোজনা এক এবং দুই নম্বর প্রকল্পের আওতায় থাকা অন্তত আরও দেড় লক্ষ উপভোক্তা মাসে পাঁচ কেজি করে চাল পাবেন। এতদিন এই প্রকল্পের আওতায় থাকা দু’টি প্রকল্পের উপভোক্তারা ২ টাকা কেজি দরে দুই কেজি চাল এবং এবং তিন কেজি গম পেতেন। আবার রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার ২ নম্বর প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা এক কেজি চাল ৯ টাকায় এবং ১৩ টাকা কেজি দরে গম পেতেন। নতুন বিজ্ঞপ্তি অনুসারে, যাঁরা এপ্রিল মাস থেকে এই দু’টি প্রকল্পের আওতায় চাল, গম পেতেন তাঁরা এখন থেকে নিখরচায় মাসে পাঁচ কেজি করে চাল পাবেন। তবে তাঁদের গম দেওয়া হবে না। আগামী তিন মাস এই প্রকল্প চালু থাকবে বলে খাদ্য সরবরাহ দপ্তরের প্রধান সচিব পারভেজ আহমেদ সিদ্দিকির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

[আরও পড়ুন : বাড়ি বসেই দেখা যাবে বাবু-স্নেহাশিসদের, চিড়িয়াখানার অ্যাপ আনছে বন দপ্তর]

নতুন নির্দেশের ফলে অন্তত আরও দেড় লক্ষ উপভোক্তাকে নিখরচায় চাল দেওয়া হবে বলে খাদ্য দপ্তর সূত্রে জানানো হল। ফলে সব মিলিয়ে প্রায় সাড়ে ন’লক্ষ মানুষ প্রতিমাসে পাঁচ কেজি করে রেশন থেকে চাল পাবেন। তবে এই তিন মাস গম দেওয়া হবে না। রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রেশন ডিলার সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু।

[আরও পড়ুন : বৃদ্ধার গায়ে জ্বর! করোনার আশঙ্কায় ডায়েরিয়া রোগীকে ফেরাল বেসরকারি হাসপাতাল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement