১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এসএসকেএমের মুকুটে আরেক পালক, চিকিৎসার ‘উৎকর্ষ কেন্দ্র’ হিসেবে ঘোষণা রাজ্য সরকারের

Published by: Sucheta Sengupta |    Posted: October 23, 2021 9:41 pm|    Updated: October 23, 2021 9:41 pm

WB Govt announces SSKM hopsital as 'centre of exellence' | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: আরও একটি পালক জুড়ল এসএসকেএম হাসপাতালের (SSKM Hospital) মুকুটে। এই সরকারি হাসপাতাল তথা মেডিক্যাল কলেজকে ‘সেন্টার অফ এক্সেল্যান্স’ বা ‘উৎকর্ষ কেন্দ্র’ হিসাবে ঘোষণা করল রাজ্য সরকার। শনিবারই এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অর্থদপ্তর থেকে অনুমতিও মিলেছে বলে খবর।

শনিবার স্বাস্থ্যদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই সুখবর। বস্তুত, রাজ্যের মধ্যে একমাত্র এসএসকেএম হাসপাতালকেই এমন বিশেষ মর্যাদা দেওয়া হল। স্বাস্থ্যদপ্তরের শীর্ষকর্তাদের অভিমত, এমন আনুষ্ঠানিক স্বীকৃতির ফলে চিকিৎসার যে কোনও শাখার কোনোও বিষয়ে মৌলিক গবেষণার (Reasearch) সুযোগ থাকবে। সেই গবেষণায় সরকারি আনুকূল্য মিলবে। মিলবে উন্নততর গবেষণার জন্য অত্যাধুনিক যন্ত্র ও গবেষকের সহায়তা। এসএসকেএম হাসপাতালে মোট ৩৮টি বিভাগ রয়েছে। প্রতিটি বিভাগে আউটডোর চিকিৎসা (OPD)এবং হাসপাতালে ভরতি করে রোগীদের সেবার ব্যবস্থা রয়েছে। এছাড়াও আটটি অ্যানেক্স বিভাগ চলছে। যেগুলি পৃথকভাবে গবেষণা ও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

[আরও পড়ুন: কালীপুজোর আগে শহরে উদ্ধার ৬০০ কেজি নিষিদ্ধ বাজি, ধৃত ১]

মাস খানেক আগেই এসএসকেএম হাসপাতালের সঙ্গে যৌথভাবে ক্যানসার (Cancer) চিকিৎসার চুক্তি করেছে টাটা মেমোরিয়াল। সেই কাজ ইতিমধ্যে অনেকটাই এগিয়েছে। এছাড়াও রাজ্যের একমাত্র পেরিনেটলজি বা শিশুর জন্মের পর থেকে ছ’বছর পর্যন্ত চিকিৎসার ব্যবস্থা গড়ে উঠবে। সেই কাজও চলছে। ইতিমধ্যে পেরিনেটলজির আউটডোর চালু হয়েছে। আধুনিক চিকিৎসা ও গবেষণার এমন সম্ভাবনাকে অগ্রাধিকার দিয়েই রাজ্য স্বাস্থ্যদপ্তর এই সরকারি হাসপাতালকেই ‘উৎকর্ষ কেন্দ্র’ (Centre of excellence) হিসেবে ঘোষণা করল। এসএসকেএমের সাফল্যে উচ্ছ্বসিত এখানকার চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। এর ফলে চিকিৎসক ও গবেষকদের কাজে আরও উৎসাহ বাড়বে বলেই মনে করেন এসএসকেএমের অধিকর্তা ডাক্তার মণিময় বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের বাড়বাড়ন্তে দায়ী দুর্গাপুজো, অতীন ঘোষের দাবির পালটা দিলেন উদ্যোক্তারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে