BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলেজ স্কোয়ারে আর হবে না মিটিং-মিছিল, জানিয়ে দিলেন মমতা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 1, 2017 2:26 pm|    Updated: June 23, 2022 7:49 pm

WB Govt mulls law to ban protest rallies at College Square

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজ স্কোয়ারে আর কোনও মিটিং-মিছিল নয়। প্রয়োজনে খুব দ্রুতই সেই সংক্রান্ত আইন আনবে রাজ্য সরকার। বৃহস্পতিবার তারকেশ্বরের প্রশাসনিক সভায় এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারাকপুরের পর এদিন হুগলিতে প্রশাসনিক বৈঠক সারেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী-বিধায়ক, জেলার একাধিক নেতা-কর্মী, পুলিশকর্তা-সহ একাধিক আধিকারিকরা। এছাড়া ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। সেখানেই এই কথা জানালেন মুখ্যমন্ত্রী।

[গোমাংস বিক্রিতে নিষেধাজ্ঞার প্রতিবাদ, ১৯ বছর পর মাংস খেলেন কেরলের বিধায়ক]

ক্লাস চলাকালীন মাঝেমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশ, মিটিং-মিছিল হয় কলেজ স্কোয়ারে। আর এতেই পড়াশোনার ক্ষতি হয় এবং ঠিকমতো ক্লাস করতে পারেন না কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। তাই এদিনের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে এই মিটিং-মিছিল বন্ধের আবেদন জানান তাঁরা। তখনই তাঁদের অভয়বাণী দেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘তোমাদের সঙ্গে আমি একমত। খুবই ভাল দাবি।’ এরপরই তিনি ছাত্রছাত্রীদের পুলিশের কাছে আবেদন করার পরামর্শ দেন। পাশাপাশি পুলিশ কমিশনারকেও উপযুক্ত ব্যবস্থা নিতে বলেন। মুখ্যমন্ত্রীর মতে, সারাদিন মাইক বাজলে কলকাতা, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষতি হয়। তাই যত দ্রুত সম্ভব ওই এলাকায় মিটিং-মিছিল বন্ধ করার নির্দেশ দেন তিনি। প্রয়োজনে আইন আনার কথাও বলেন। এখানেই শেষ নয় এদিন মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কলেজ স্কোয়ার বা ওই সংলগ্ন এলাকায় কোনও রকম মিটিং-মিছিল বা সমাবেশ করা হবে না।

[গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা নিয়ে বিতর্কিত টুইট শেহবাগের]

এদিকে, মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরই নতুন নিয়ম আনতে তৎপর হয়েছে কলকাতা পুলিশ। জানা যাচ্ছে, আগামী সোমবার থেকে কলেজ স্কোয়ারে চালু হয়ে যাচ্ছে এই নিয়ম। এরপর থেকে ওই এলাকায় কোনও রাজনৈতিক দলের মিটিং-মিছিল কিংবা অন্য কোনও ধরনের সমাবেশে অনুমতি দেওয়া হবে না। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই পুলিশের তরফ থেকে বিজ্ঞপ্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তবে রবিবার একটি রাজনৈতিক দলের সমাবেশ রয়েছে কলেজ স্কোয়ারে। পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে, যেহেতু আগেই এই সমাবেশের অনুমতি দেওয়া ছিল তাই তা নির্ধারিত সূচি মেনেই হবে। তবে নতুন করে আর কোনও আবেদন নেওয়া হবে না।

[বিরল অস্ত্রোপচারে সুস্থ হল চার পা নিয়ে জন্মানো শিশু]

মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে রাজ্যের বিভিন্ন মহল সাধুবাদ দিয়েছে। বিশেষ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। কারণ নিত্যদিন রাজনৈতিক সমাবেশে তাঁদেরই পড়াশোনা বা ক্লাসের ক্ষতি হচ্ছিল।

[ভয়াবহ টর্নেডোর ধ্বংসলীলায় আতঙ্কিত শহরবাসী, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে