Advertisement
Advertisement
Mamata Banerjee

কৃষকদের জন্য ৩ হাজার কোটি দিচ্ছে রাজ্য! ভোট মিটতেই বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

নির্বাচনী গেরোয় এতদিন আটকে ছিল কৃষক বন্ধু ও শস্যবিমার টাকা দেওয়া। ভোট মিটতেই সেই টাকা ছাড়ল রাজ্য সরকার। কেন্দ্রে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরেই কৃষকদের জন্য কিষান নিধি যোজনার ফাইলে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সেই প্রকল্প রাজ্যের প্রকল্পের তুলনায় ধারেভারে অনেকটাই পিছিয়ে।

WB govt to provide 3 thousand crore to farmers
Published by: Paramita Paul
  • Posted:June 12, 2024 5:50 pm
  • Updated:June 12, 2024 5:52 pm

গৌতম ব্রহ্ম: ভোট মিটতেই চাষিদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কৃষকদের একলপ্তে প্রায় ৩ হাজার কোটি টাকা দিচ্ছে রাজ্য। একদিকে কৃষক বন্ধু প্রকল্পে প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকা দেওয়া হচ্ছে। যা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। আবার আবহাওয়ার খামখেয়ালিপনায় ক্ষতিগ্রস্ত আলুচাষিদের জন্য ২৯৩ কোটি টাকা আর্থিক সাহায্য় করছে রাজ্য সরকার। সবমিলিয়ে ভোট মিটতেই রাজ্যের চাষিদের জন্য মুক্তহস্ত রাজ্য। এদিন এক্স হ্যান্ডেলে সে কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

কেন্দ্রে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরেই কৃষকদের জন্য কিষান নিধি যোজনার ফাইলে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সেই প্রকল্প রাজ্যের প্রকল্পের তুলনায় ধারেভারে অনেকটাই পিছিয়ে। রাজ্যের খুব কম সংখ্যক চাষি এই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পান। অর্থের পরিমাণও খুব কম। সেদিক থেকে রাজ্যের কৃষক বন্ধু প্রকল্প অনেকটাই এগিয়ে। এবার ১ কোটি ৫ লক্ষ চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে ২ হাজার ৯০০ কোটি টাকা। ব্যাঙ্কের মাধ্যমে প্রত্যেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পাবেন।

Advertisement

 

Advertisement

 

[আরও পড়ুন: গরমে নাভিশ্বাস, পর্ষদকে স্কুলের সময় বদলের পরামর্শ রাজ্য সরকারের]

গত রবিশস্যের মরশুমে আবহাওয়ার খামখেয়ালিপনায় ক্ষতির মুখে পড়েছিলেন ২ লক্ষ ১০ হাজার আলুচাষি। তাদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার। বাংলা শস্যবিমায় বরাদ্দ হয়েছে ২৯৩ কোটি টাকা। সরাসরি আর্থিক সাহায্য করা হবে তাঁদের। উল্লেখ্য, গত বছর অবধি শস্যবিমার জন্য সামান্য প্রিমিয়াম দিতে হত। এবছর থেকে বিনামূল্যে শস্যবিমার সুবিধা পাচ্ছেন কৃষকরা। তাঁদের পকেট থেকে এক পয়সাও খরচ হয় না। অথচ কেন্দ্রের বিমায় বার্ষিক প্রিমিয়াম দিতে হয়।

নির্বাচনী গেরোয় এতদিন আটকে ছিল কৃষক বন্ধু ও শস্যবিমার টাকা দেওয়া। ভোট মিটতেই সেই টাকা ছাড়ল রাজ্য সরকার।

[আরও পড়ুন: আচমকা ভেঙে পড়ল চলন্ত উত্তরবঙ্গ এক্সপ্রেসের এসি! বরাতজোড়ে রক্ষা যাত্রীদের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ