৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Madhyamik-এ ১০০ শতাংশ পাশে একাদশে ভরতি নিয়ে সংশয়, সমস্যা মেটাতে আসন বাড়াল সংসদ

Published by: Tiyasha Sarkar |    Posted: July 29, 2021 6:35 pm|    Updated: July 29, 2021 7:35 pm

WBCHSE has increased the number of seats in class 11 | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: একাদশে ভরতির সমস্যা মেটাতে প্রত্যেক স্কুলে ১২৫টি করে আসন বাড়াল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে সংসদ জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভরতির ক্ষেত্রে সর্বোচ্চ আসন সংখ্যা ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হল। এই সিদ্ধান্তে কিছুটা দুশ্চিন্তামুক্ত পড়ুয়ারা।

মাধ্যমিকে (Madhyamik Exam 2021) এবার শুধু বিজ্ঞান বিভাগে ৯০ থেকে ১০০ শতাংশ নম্বর পেয়েছে ১ লক্ষ ৭৬ হাজার ১৯১ জন। সাড়ে নয় লক্ষ পড়ুয়া অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়েছে। ফলে পছন্দের বিষয় নিয়ে একাদশে ভরতি সুযোগ পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়। ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন মাধ্যমিক পাশ পড়ুয়া সবাই চাইলে একাদশে ভরতি হতে পারবে কিনা তা নিয়ে সংসদের সঙ্গে আলোচনা করে প্রধান শিক্ষকদের সংগঠন। সংগঠনের সম্পাদক চন্দন মাইতি প্রতিটি স্কুলে একাদশে আসন বাড়িয়ে ৪০০ করার দাবি করেন। সেই দাবিকে এদিন মান্যতা দিয়েছে সংসদ।

[আরও পড়ুন: গলসিতে জাতীয় সড়কে দুর্ঘটনা, গাড়ির চাকায় পিষে অকালেই প্রাণহানি ৩ মহিলার]

একাদশ শ্রেণিতে ভরতিতে বিজ্ঞানের বিষয়গুলিতে ন্যূনতম ৪৫ শতাংশ করে নম্বর পেতে হবে বলে নির্দেশ এসেছে স্কুলে। এবার সাড়ে নয় লক্ষ পড়ুয়া ৬০ শতাংশ নম্বর পেয়েছে। প্রধান শিক্ষকরা জানিয়েছেন, ৪৫ শতাংশের গন্ডি মানা সম্ভব নয়। সংসদ তাঁদের জানিয়েছে, কোন বিভাগে নূন্যতম কত নম্বরে ভরতি নেওয়া হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট স্কুল। এছাড়াও সংসদের নির্দেশ, মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীরা নিজের স্কুলে একাদশ শ্রেণিতে ভরতি হতে চাইলে ২ থেকে ১৪ আগস্ট এর মধ্যে ভরতি হতে হবে। স্কুল বদল করে ভরতি হতে চাইলে দিন বেঁধে দেওয়া হয়েছে ১৬ থেকে ৩১ আগস্ট।

[আরও পড়ুন: বিজেপি যুব মোর্চায় কোন্দল, রাজ্য সম্পাদক পদে নেত্রীর নিয়োগ নিয়ে বিতর্কে সৌমিত্র খাঁ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×