BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: আগামী বছরও উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হলে নতুন পদ্ধতিতে মূল্যায়ন, ঘোষণা সংসদের

Published by: Tiyasha Sarkar |    Posted: August 17, 2021 11:20 am|    Updated: August 17, 2021 1:21 pm

WBCHSE may adopt new marking policy for Higher Secondary Exam 2022 | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: করোনার কারণে আগামী বছরও খাতা-কলমে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে নতুন পদ্ধতিতে হবে মূল্যায়ন। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। মূল্যায়ন পদ্ধতি আরও স্বচ্ছ করাই লক্ষ্য, জানালেন নব নিযুক্ত পর্ষদ সভাপতি।

সোমবার সংসদের সভাপতি পদে দায়িত্বভার গ্রহণ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, “এবার একাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। আগামী বছরও একই অবস্থা থাকলে উচ্চমাধ্যমিকে (Higher Secondary Exam) কীভাবে মূল্যায়ন হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।” উচ্চমাধ্যমিকের ফলবিভ্রাট নিয়েও এবার বিস্তর অশান্তি হয় রাজ্যে। জেলায় জেলায় বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারা। পরে সবাইকে পাশ করিয়ে দেওয়া হয়। রিভিউতেও বহু পড়ুয়ার নম্বর বেড়েছে। নতুন সংসদ সভাপতি এদিন জানিয়েছেন, “মূল্যায়ন পদ্ধতি আরও স্বচ্ছ ও আধুনিক হবে।”

[আরও পড়ুন: BJP ছেড়ে CPM-এ যোগ অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, রুপা ভট্টাচার্যর! ক্ষোভ উগরে দিলেন শ্রীলেখা-রাহুল]

করোনার চাপে চলতি বছরে মাধ্যমিক (Madhyamik Exam 2021) এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। আগের ক্লাসে পাওয়া নম্বরের প্রেক্ষিতে মূল্যায়ন করে ফল প্রকাশ হয়েছে। গত বছর মার্চ মাস থেকে স্কুল বন্ধ থাকায় কোনও ক্লাসের পরীক্ষাই হয়নি। আগামী বছরও এই অবস্থা জারি থাকলে মূল্যায়ন কীভাবে হবে তা নিয়ে উদ্বিগ্ন সব মহল। সিবিএসই দশম এবং দ্বাদশ-এর পরীক্ষার দিন ঘোষণা করে দিয়েছে। আইসিএসই বোর্ড ঘোষণা করেছে তারা বছরে দু’টি সেমিস্টারের করবে। দু’টি দিল্লি বোর্ডের তুলনায় রাজ্যে বেশ কয়েকগুণ বেশি পরীক্ষার্থী মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে বসে। সংসদ সূত্রে খবর, মূল্যায়ন পদ্ধতির প্রস্তাবের খসড়া যাবে স্কুলশিক্ষা দপ্তরে। নবান্নের সায় মিললে তা ঘোষণা হবে। এদিকে সংসদের সভাপতি মহুয়া দাসকে (Mahua Das) ১২ আগস্ট সরিয়ে দায়িত্ব পান যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। আপাতত দু’টি দায়িত্বেই তিনি বহাল থাকবেন।

[আরও পড়ুন: LPG Price Hike: কলকাতায় ফের অনেকটা বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে