BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংরক্ষণ নীতি না মানায় রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া বাতিলের নির্দেশ স্যাটের

Published by: Subhajit Mandal |    Posted: January 28, 2022 9:50 pm|    Updated: January 28, 2022 9:50 pm

WBP Constable recruitment cancelled due to irregulates | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: সংরক্ষণ নীতি না মানার কারণে রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া বাতিলের নির্দেশ দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (SAT)। স্যাটের চেয়ারম্যান সৌমিত্র পালের ডিভিশন বেঞ্চ জানায়, নিয়ম মেনে নিয়োগ হয়নি। আদালতের কাছে এ বিষয়ে উপযুক্ত প্রমাণ রয়েছে। তাই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ বাতিল করা হল।

উল্লেখ্য, ২০১৯ সালে রাজ্য পুলিশের ৮৪১৯টি পদে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। পরীক্ষা এবং ইন্টারভিউ নিয়ে ১৫ অক্টোবর ২০২০ সালে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হয়। এর ভিত্তিতে ১৮৭১ জন চাকরিতে যোগ দেন। তার পর ওই নিয়োগে সংরক্ষণের নীতি মানা হয়নি বলে অভিযোগ ওঠে। ৩৭৫ জন পরীক্ষার্থী মামলা করেন স্যাটে। ফলে ৬৫৪৮ জনের নিয়োগ আটকে যায়।

[আরও পড়ুন: আর্থিক সংকট সত্ত্বেও কলকাতা পুরসভার কর্মীদের পেনশন ও বেতন হবে সময়েই, জানালেন মেয়র]

শুক্রবার পুরো প্যানেলটাই বাতিল করে দিল স্যাটের চেয়ারম্যান। চেয়ারম্যান পালের ডিভিশন বেঞ্চ জানায়, বিজ্ঞপ্তি অনুযায়ী কেন সংরক্ষণ মেনে নিয়োগ হয়নি তার কোনও সদুত্তর দিতে পারেনি পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission)। এর ফলে চাকুরিরত ওই ১৮৭১ জন কর্মীর পাশাপাশি আরও প্রায় হাজার পাঁচেক চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল।

WBP Constable recruitment cancelled due to irregulates

[আরও পড়ুন: রাজ্যের ৪ পুরনিগমের ভোটের ফলপ্রকাশ কবে? বিজ্ঞপ্তি জারি করে দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের]

প্রসঙ্গত, ২০১৯ সালে রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগ হওয়ার কথা ছিল। সেই মর্মে পরীক্ষা এবং ইন্টারভিউয়ের পর ২০২১ সালে জয়েনিং লেটার পেয়ে যান বহু চাকরিপ্রার্থী। সার্ভিস বুকে সাইনও হয়ে যায়। এদের মধ্যে ১ হাজার ৮৭১ জন চাকরিতে যোগদানও করেন। কিন্তু স্যাটের এই মামলার জন্য প্রায় হাজার পাঁচেক পরীক্ষার্থী চাকরিতে যোগ দিতে পারেননি। এর আগে এই পাঁচ হাজার চাকরিপ্রার্থী ভবানী ভবনের সামনে বিক্ষোভও দেখান। মুখ্যমন্ত্রীর কাছেও তাঁরা আবেদন জানান, যাতে দ্রুত তাঁদের কাজে যোগদানের ব্যবস্থা করা হয়। পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের কাছেও দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে আবেদন জানান। কিন্তু লাভের লাভ কিছুই হল না। শেষপর্যন্ত পুরো প্যানেলই বাতিল করল SAT।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে