১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চাকরিতে ব্যাপক সংরক্ষণ, নিখরচায় বাসযাত্রা! বিজেপির ইস্তাহারে মহিলাদের জন্য প্রতিশ্রুতির বন্যা

Published by: Subhajit Mandal |    Posted: March 21, 2021 7:00 pm|    Updated: March 21, 2021 8:14 pm

West Bengal Assembly Election 2021: BJP manifesto promises lot of projects for female welfare | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ। বিনামূল্যে শিক্ষা, নিখরচায় বাসযাত্রা, সেই সঙ্গে সরাসরি আর্থিক সাহায্য। বাংলা দখলের লক্ষ্যে মহিলাদের জন্য প্রতিশ্রুতির বন্য বইয়ে দিল বিজেপি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ঘোষণা করলেন, রাজ্যে বিজেপি সরকার গঠিত হলে মহিলাদের সুরক্ষায় বিশেষ নজর দেওয়া হবে। সেই সঙ্গে মহিলাদের জন্য একগুচ্ছ প্রকল্পও ঘোষণা করে দিলেন তিনি।

মহিলাদের জন্য বিজেপির সংকল্পপত্রে সবচেয়ে বড় ঘোষণা হল, সরকারি চাকরিতে সংরক্ষণ। বিজেপি (BJP) ক্ষমতায় এলেই রাজ্যের মহিলারা সরকারি চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ পাবেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, রাজ্যে বিজেপির সরকার গঠিত হলে মহিলাদের কেজি থেকে পিজি পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। অর্থাৎ, একেবারে প্রাথমিক স্তর থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত একেবারে নিখরচায় পড়াশোনা করতে পারবেন মহিলারা। শাহর দাবি, রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে মহিলারা সরকারি বাসে সম্পূর্ণভাবে নিখরচায় যাত্রা করতে পারবেন। এর পাশাপাশি দলিত এবং আদিবাসী ছাত্রীদের জন্য ‘বালিকা আলো’ যোজনা নামের বিশেষ প্রকল্প আনার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এর আওতায় দলিত-আদিবাসী ছাত্রীদের ষষ্ঠ শ্রেণিতে ৩ হাজার, নবম শ্রেণিতে ৫ হাজার, একাদশ শ্রেণিতে ৭ হাজার এবং দ্বাদশ শ্রেণি পাশ করলে ১০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। রাজ্য সরকারের বিধবা ভাতার পরিমাণ একলাফে ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মহিলাদের সুরক্ষায় রাজ্যে মেয়েদের জন্য ৯টি মহিলা ব্যাটেলিয়ন এবং ৩টি রিজার্ভ ব্যাটেলিয়ন তৈরি করা হবে।

[আরও পড়ুন: ‘১০ বছর আগে আসল রূপ দেখালে ক্ষমতাই পেতেন না’, ‘দিদি’কে কটাক্ষ মোদির]

প্রসঙ্গত, কন্যাশ্রী, রূপশ্রী, বিধবা ভাতা, সরাসরি পরিবারের প্রধান মহিলাদের হাত খরচ দেওয়া। রাজ্যে ক্ষমতায় আসার পর মহিলাদের জন্য একের পর এক চমকপ্রদ প্রকল্প এনেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর মধ্যে কন্যাশ্রীর মতো প্রকল্প আন্তর্জাতিক স্তরেও খ্যাতি পেয়েছে। বস্তুত, কন্যাশ্রী-রূপশ্রীর মতো প্রকল্পগুলি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গর্বের জায়গা। এবার সেই গর্বের জায়গাতেই তৃণমূলনেত্রীকে টেক্কা দেওয়ার চেষ্টা করছে বিজেপি। সেই উদ্দেশেই ইস্তাহারে এই মনমোহিনী উদ্যোগ। যদিও বিজেপি যে প্রকল্পগুলির কথা বলছে, তার অনেকটাই রাজ্যের বর্তমান সরকারের প্রকল্পেরই বর্ধিত রূপ বলে দাবি বিশেষজ্ঞদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে